Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • রোববার, ১৬ জুন ২০১৯, ২ আষাঢ় ১৪২৬
  • ||

ঢাবির তদন্ত কমিটির প্রতিবেদন

‘ডাকসুর ভোটে কোনো অনিয়ম হয়নি’

প্রকাশ:  ৩০ মে ২০১৯, ০২:২৭
ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রিন্ট icon

দীর্ঘ ২৮ বছর পর অনুষ্ঠিত ঢাকা বিশ্ববিদ্যালয়ে কেন্দ্রীয় ছাত্র সংসদ-ডাকসু ও হল সংসদ নির্বাচনের ভোটে ব্যাপক অনিয়মের অভিযোগ তোলে প্রতিদ্বন্দ্বিতায় অংশ নেওয়া সিংহভাগ ছাত্র সংগঠন। এসব অভিযোগের সত্যতা যাচাইয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ গঠিত তদন্ত কমিটি ভোটে অনিয়মের কোনো প্রমাণ পায়নি উল্লেখ করে প্রতিবেদন জমা দিয়েছে।

বুধবার বিকালে ঢাকি উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় ডাকসু নির্বাচন নিয়ে তদন্ত প্রতিবেদন জমা দেওয়া হয়। এতে অনিয়মের কোনে প্রমাণ পাওয়া যায়নি বলে উল্লেখ করা হয়। তবে বস্তাভর্তি ব্যালট উদ্ধারের ঘটনায় একজন শিক্ষকের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার সুপারিশ করে তদন্ত কমিটি।

সিন্ডিকেট সভায় প্রতিবেদন পর্যালোচনার পর ডাকসু নির্বাচনে অনিয়মের অভিযোগ খারিজ করে দেওো হয় বলে জানিয়েছেন একাধিক সিন্ডিকেট সদস্য ।

ডাকসু নির্বাচনের অনিয়ম তদন্তে গঠিত সাত সদস্যের কমিটির আহবায়ক ছিলেন গণিত বিভাগের অধ্যাপক সাজেদা বানু। কমিটির অন্য সদস্যরা হলেন- জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক মো. ইমদাদুল হক, স্যার পি জে হার্টগ ইন্টারন্যাশনাল হলের প্রাধ্যক্ষ মো. মহিউদ্দিন, অর্থনীতি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক শফিক উজ জামান, সিন্ডিকেট সদস্য মোহাম্মদ হুমায়ুন কবির এবং পুষ্টি ও খাদ্যবিজ্ঞান ইনস্টিটিউটের অধ্যাপক শারমিন রুমি আলীম।

প্রসঙ্গত, গত ১১ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ে কেন্দ্রীয় ছাত্র সংসদ-ডাকসু ও হল সংসদের নির্বাচন হয়। ওই নির্বাচনের সকালে কুয়েত-মৈত্রী হলের একটি কক্ষ থেকে বস্তাভর্তি ভোট দেওয়া ব্যালট পেপার উদ্ধার হয়। এছাড়া বিভিন্ন হলে শিক্ষার্থীদের ভোট দিতে বাধাসহ নানা অভিযোগ উঠে আসে।

অনিয়ম ও কারচুপির অভিযোগে ভোট শেষ হওয়ার এক ঘণ্টা আগে ছাত্রলীগ ছাড়া সব প্যানেল ভোট বর্জনের ঘোষণা দেয়।

ডাকসু নির্বাচন
apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত