• সোমবার, ২০ মার্চ ২০২৩, ৬ চৈত্র ১৪২৯
  • ||

দেউলিয়া হওয়া মার্কিন ব্যাংক কিনতে চান ইলন মাস্ক

প্রকাশ:  ১২ মার্চ ২০২৩, ১৪:১০
আন্তর্জাতিক ডেস্ক

আমানতকারীরা অর্থ তুলে নেওয়ায় দেউলিয়াত্বের কারণে বন্ধ হয়ে গেছে মার্কিন যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালি ব্যাংক (এসভিবি)। এবার ব্যাংকটি কিনে নেওয়ার ব্যাপারে আগ্রহ দেখিয়েছেন বিশ্বের অন্যতম ধনী ইলন মাস্ক।

শুক্রবার যুক্তরাষ্ট্রের নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষ মার্কিন আর্থিক প্রতিষ্ঠান এসভিবি ফাইন্যান্সিয়াল গ্রুপ অধিগ্রহণ করে। প্রতিষ্ঠানটির সব সম্পদ বাজেয়াপ্ত ঘোষণা করা হয় এবং কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়। ২০০৮ সালের পর এটা যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় আর্থিক সংকট।

মার্কিন ব্যাংকটি বন্ধ হওয়ার পর এ বিষয়ে প্রযুক্তিপ্রতিষ্ঠান রেজারের প্রধান নির্বাহী মিন-লিয়াং তান এক টুইটার পোস্টে বলেছেন, টুইটারের এসভিবি কিনে তা ডিজিটাল ব্যাংকে পরিণত করার কথা বিবেচনা করা উচিত। এরপরই টুইটারের মালিক ইলন মাস্ক এর প্রতিক্রিয়ায় লিখেছেন, বিষয়টি নিয়ে তিনিও ভাবছেন।

স্টার্টআপের জন্য ঋণ দেওয়া যুক্তরাষ্ট্রের এসভিবি গত বুধবার ঘোষণা দেয়, ব্যালান্স শিট বা স্থিতিপত্র শক্তিশালী করতে তারা ২২৫ কোটি ডলার সমমূল্যের শেয়ার বিক্রি করবে। এ ঘোষণায় ব্যাংকের গ্রাহক ও বিনিয়োগকারীদের মধ্যে আতঙ্ক সৃষ্টি হয়। পরদিন ব্যাংকটির শেয়ারের দর ৬০ শতাংশ কমে যায়।

বৃহস্পতিবার আমানতকারীরা তুলে নেন ৪ হাজার ২০০ কোটি ডলার। আর গত শুক্রবার যুক্তরাষ্ট্রের ব্যাংক খাতের নিয়ন্ত্রক সংস্থা এসভিবি বন্ধ করে দেয়। ব্যাংকের সব আমানতের দায় এখন নিয়ন্ত্রক সংস্থার হাতে।

এর আগে শুক্রবার এসভিবি বিকল্প পথে তহবিল সংগ্রহ করতে চেষ্টা করে। এমনকি কোম্পানিটি বিক্রি করারও চেষ্টা চালায় তারা। কিন্তু নিয়ন্ত্রক সংস্থা ক্যালিফোর্নিয়া ডিপার্টমেন্ট অব ফাইন্যান্সিয়াল প্রোটেকশন অ্যান্ড ইনোভেশনের পক্ষ থেকে ঘোষণা করা হয়, এসভিবির কার্যক্রম বন্ধ করে তা রিসিভারের অধীনে দেওয়া হচ্ছে।

যুক্তরাষ্ট্রে ২০০৮ সালের আর্থিক সংকটের পর এই প্রথম এত বড় ব্যাংকের পতন পৃথিবীজুড়ে আলোড়ন সৃষ্টি করেছে।

ইলন মাস্ক
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close