• বুধবার, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ২৫ মাঘ ১৪২৯
  • ||

আফগানিস্তানে হিমাঙ্কের নিচে তাপমাত্রা, ১২৪ জনের মৃত্যু

প্রকাশ:  ২৪ জানুয়ারি ২০২৩, ২৩:১০
আন্তর্জাতিক ডেস্ক

আফগানিস্তানে তীব্র শীত ও তুষারপাতে গত ১৫ দিনে অন্তত ১২৪ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন তালেবান কর্মকর্তারা। খবর বিবিসি।

হিমাঙ্কের নিচে তাপমাত্রা থাকায় দেশটিতে এখন পর্যন্ত প্রায় ৭০ হাজার গবাদিপশুও মারা গেছে বলে জানিয়েছেন রাজ্যের দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের মুখপাত্র।

ভারপ্রাপ্ত দুর্যোগ ব্যবস্থাপনামন্ত্রী মোল্লা মোহাম্মদ আব্বাস আখুন্দ বিবিসিকে বলেন, এ বছর গত এক দশকের মধ্যে সবচেয়ে বেশি ঠান্ডা অনুভূত হচ্ছে। আফগানিস্তানের অনেক অঞ্চল তীব্র তুষারপাতের ফলে সম্পূর্ণ বিচ্ছিন্ন হয়ে গেছে। এ ছাড়া উদ্ধারের জন্য সামরিক হেলিকপ্টার পাঠানো হলেও উঁচু পাহাড়ি অঞ্চলগুলোতে তারা অবতরণ করতে পারেনি।

তিনি আরও জানান, তীব্র শীতে যারা প্রাণ হারিয়েছেন তাদের অধিকাংশই রাখাল ও গ্রামীণ এলাকার মানুষ। স্বাস্থ্যসেবা পাওয়ার কোনো সুযোগ-সুবিধা তাদের ছিল না। আবহাওয়ার পূর্বাভাস বলছে, আগামী ১০ দিনে তাপমাত্রা কিছুটা উষ্ণ হবে। তবে এখনো আফগানি ও তাদের গবাদিপশু মৃত্যুর ক্রমবর্ধমান সংখ্যা নিয়ে উদ্বিগ্ন তিনি।

বিবিসি জানায়, তালেবানরা আফগান নারীদের বেসরকারি সংস্থায় কাজ করা নিষিদ্ধ করার পর সম্প্রতি অনেক এনজিও তাদের কার্যক্রম স্থগিত করেছে। ফলে এ বছর ত্রাণ কার্যক্রম ব্যাহত হচ্ছে।

এ বিষয়ে একজন তালেবান মন্ত্রী বলেন, এই আদেশ পরিবর্তন করা হবে না। আন্তর্জাতিক সম্প্রদায়ের উচিত আফগানিস্তানের ইসলামিক সংস্কৃতিকে মেনে নেওয়া।

তিনি বিবিসিকে জানান, আমাদের পুরুষরা ইতিমধ্যেই উদ্ধার প্রচেষ্টায় কাজ করছে, আমাদের সাথে নারীদের কোনো কাজ করার প্রয়োজন নেই। প্রত্যেক পরিবারের পুরুষরা ইতিমধ্যেই আমাদের ত্রাণ তৎপরতায় অংশ নিয়েছেন। তাই নারীদের কোনো প্রয়োজন নেই।

আফগানিস্তান,শীতকাল
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close