• বুধবার, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ২৫ মাঘ ১৪২৯
  • ||

শীতে কমবে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের তীব্রতা: যুক্তরাষ্ট্র

প্রকাশ:  ০৪ ডিসেম্বর ২০২২, ১৮:১৭
আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের তীব্রতা বর্তমানে কমে এসেছে এবং শীতে এটি আরও কমবে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের জাতীয় গোয়েন্দা সংস্থার পরিচালক এভ্রিল হায়েন্স।

চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি কথিত বিশেষ সামরিক অভিযানের নামে ইউক্রেনে হামলা করে রাশিয়া। এরপর দুই পক্ষের মধ্যে শুরু হয় তীব্র যুদ্ধ। এতে হাজার হাজার সেনা ও সাধারণ মানুষ প্রাণ হারিয়েছেন। তবে বর্তমানে সম্মুখভাগে হামলা-পাল্টা হামলার ঘটনা একেবারে নেই বললেই চলে।

শনিবার (৩ ডিসেম্বর) ক্যালিফোর্নিয়ায় একটি সামরিক অনুষ্ঠানে মার্কিন গোয়েন্দা সংস্থার পরিচালক এভ্রিল হায়েন্স জানিয়েছেন, শীত আসলেও রুশ সেনাদের বিরুদ্ধে ইউক্রেনের সেনারা প্রতিরোধ কার্যক্রম একেবারে কমিয়ে দিয়েছেন এমন কোনো প্রমাণ পাওয়া যায়নি।

তিনি আরও জানিয়েছেন, শীত শেষ হওয়ার আগে রাশিয়া-ইউক্রেন দুই দেশই সামনের দিনগুলোর জন্য নিজেদের প্রস্তুত করবে। বিশেষ করে রাশিয়ার সেনারা। তারা শীত শেষে একটি পাল্টা আক্রমণ চালানোর চেষ্টা করবে বলে হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

মার্কিন এ কর্মকর্তা আরও জানিয়েছেন, গত মাসে খেরসন শহর থেকে রাশিয়া তাদের সেনাদের প্রত্যাহার করে নেওয়ার পর উত্তেজনা একেবারেই কমে যায়।

এছাড়া যুদ্ধের বর্তমান পরিস্থিতি নিয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের স্বচ্ছ ধারণা নেই বলেও দাবি করেছেন শক্তিশালী এ গোয়েন্দা কর্মকর্তা। তিনি বলেছেন, ‘এখন রাশিয়ার সেনারা অস্ত্র, মনোবল, সরবরাহ, লজিস্টিক সবমিলিয়ে বড় ধরনের সমস্যায় আছে।’

রাশিয়া যুদ্ধের শুরুর কয়েক মাসে ইউক্রেনের বেশ বড় একটি অংশ দখল করেছিল। কিন্তু ইউক্রেনের সেনাদের পাল্টা আক্রমণের কারণে সেসব অঞ্চলের অর্ধেকেরও বেশি থেকে পিছু হটতে হয়েছে তাদের।

সূত্র: বিবিসি

যুক্তরাষ্ট্র,রাশিয়া,ইউক্রেন,যুদ্ধ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close