• শনিবার, ২৮ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯
  • ||

একাত্তরের পরাজয়কে ‘সামরিক ব্যর্থতা’ বললেন জুলফিকার ভুট্টোর নাতি

প্রকাশ:  ০৩ ডিসেম্বর ২০২২, ০২:৪৪
আন্তর্জাতিক ডেস্ক

পাকিস্তানের সদ্য বিদায়ী সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া ১৯৭১ সালে বাংলাদেশের সঙ্গে (তৎকালীন পূর্ব পাকিস্তান) যুদ্ধে পরাজয়কে “রাজনৈতিক ব্যর্থতা” বলে মন্তব্য করেছিলেন।

বিদায়ী সেনাপ্রধানের এমন মন্তব্য করার এক সপ্তাহ পরে তার এ দাবিকে প্রত্যাখ্যান করে দেশটির পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি বলেছেন, “এটি ছিল সামরিক ব্যর্থতা।”

বুধবার (৩০ নভেম্বর) তিনি এ মন্তব্য করেছেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে পাকিস্তানের গণমাধ্যম ডন।

পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) ৫৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দেশব্যাপী উদ্‌যাপন চলছে। করাচির নিশতার পার্কে আয়োজিত বুধবারের এক অনুষ্ঠানে বিলাওয়াল ভুট্টো জোর দিয়ে বলেছেন, “১৯৭১ সালের যুদ্ধে পাকিস্তানি সেনাদের ঢাকায় পরাজয় হয়েছিল। এটি ছিল একটি সামরিক ব্যর্থতা। সেই ব্যর্থতা জুলফিকার আলী ভুট্টোর নেতৃত্বাধীন পিপিপির জন্য অনেক চ্যালেঞ্জ বয়ে এনেছিল।”

পিপির চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো আরও বলেন, “১৯৭১ সালে তার দাদা (জুলফিকার আলী ভুট্টো) বিচ্ছিন্ন দেশ এবং হারানো গৌরব পুনরুদ্ধারের চ্যালেঞ্জ গ্রহণ করেছিলেন।”

তিনি পিপিপির প্রতিষ্ঠাতা জুলফিকার আলী ভুট্টোর প্রশংসা করে বলেন, “জুলফিকার আলী ভুট্টো এমন এক সময়ে সরকারের দায়িত্ব গ্রহণ করেছিলেন, যখন জনগণ সব ধরনের আশা হারিয়ে ফেলেছিল, তারা ভেঙে পড়েছিল। এমন এক আশাহত জাতিকে তিনি পুনর্গঠিত করেছেন এবং জনগণের আস্থা ফিরিয়েছেন। এমনকি তিনি সামরিক ব্যর্থতার কারণে ‘যুদ্ধবন্দী' হিসেবে থাকা ৯০ হাজার সৈন্যকে দেশে ফিরিয়ে এনেছিলেন। সেই ৯০ হাজার সৈন্য তাদের পরিবারের সঙ্গে পুনরায় মিলিত হতে পেরেছিল। এ সবই সম্ভব হয়েছিল রাজনৈতিক কারণে, ঐক্যের কারণে, অন্তর্ভুক্তির কারণে।”

গত সপ্তাহে সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া প্রতিরক্ষা বাহিনীর শহীদদের এক অনুষ্ঠানে বলেছিলেন, “আমি একটি রেকর্ড সংশোধন করতে চাই। পূর্ব পাকিস্তানের সঙ্গে পরাজয় ছিল আমাদের রাজনৈতিক ব্যর্থতা। আর যুদ্ধরত সৈন্যর সংখ্যা ৯২ হাজার ছিল না। সৈন্য ছিল ৩৪ হাজার। বাকিরা ছিল বিভিন্ন সরকারি দপ্তরের কর্মী।”

কামার জাভেদ বাজওয়া পাকিস্তানি সেনাদের প্রশংসা করে বলেছিলেন, “২৫ হাজার ভারতীয় সৈন্য ও ২ লাখ প্রশিক্ষিত মুক্তিযোদ্ধার বিরুদ্ধে লড়াই করেছিল আমাদের ৩৪ হাজার সৈন্য। অনেক প্রতিকূলতার মধ্যেও তারা বীরত্বপূর্ণ লড়াই করেছিল এবং অভূতপূর্ব ত্যাগ স্বীকার করেছিল।”

পাকিস্তান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close