• মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ২৪ মাঘ ১৪২৯
  • ||

বিশ্বকাপে দেশ হারতেই আগুন জ্বললো রাজধানীতে

প্রকাশ:  ২৯ নভেম্বর ২০২২, ০০:৪০
আন্তর্জাতিক ডেস্ক

কাতারে হারলেন কেভিন দ্য ব্রুইনরা আর বেলজিয়ামের রাজধানীতে জ্বললো আগুন। ব্রাসেলসের রাস্তায় গাড়ি জ্বালিয়ে দেন সমর্থকরা। পুলিশের সঙ্গে সংঘর্ষেও জড়িয়ে পড়েন অনেকে। বাধ্য হয়ে কাঁদানে গ্যাস, জলকামান ব্যবহার করে পুলিশ। গ্রেপ্তারও করা হয়েছে কিছু জনকে।

রোববার (২৭ নভেম্বর) বেলজিয়াম ০-২ গোলে হেরে যায় মরক্কোর বিরুদ্ধে। দ্য ব্রুইনদের হার মেনে নিতে পারেননি দেশের সমর্থকরা। তারা ব্রাসেলসে দোকানের কাচ ভাঙেন, আগুন জ্বালিয়ে দেন গাড়িতে।

পুলিশ জানিয়েছে ১১ জনকে গ্রেপ্তার করা হয়েছে। আরো কিছু জনকে আটক করা হয়েছে। পুলিশ সূত্রে খবর, ম্যাচ শেষ হওয়ার আগেই বেশ কিছু সমর্থক রাস্তায় নেমে পড়েন। তারা মুখ ঢেকে রেখেছিলেন। সেই সব সমর্থকরা এমন কাণ্ড শুরু করেন, যা সাধারণ মানুষের ক্ষতি করে।

পুলিশের এক কর্তা বলেন, রাস্তায় নেমে পড়া সমর্থকদের হাতে রড ছিলো। এক সাংবাদিকের মুখের উপর বাজি ফাটানো হয়। পুলিশের উপরও আক্রমণ করা হয়। সেই কারণে মেট্রো পরিষেবা বন্ধ করে দেওয়া হয়। বেশ কিছু রাস্তা বন্ধ করে দেওয়া হয়, যাতে সংঘর্ষ ছড়িয়ে না পড়ে।

ব্রাসেলসের আকাশে পুলিশের হেলিকপ্টারও উড়তে দেখা যায়। মেয়র ফিলিপ ক্লোজ় বলেন, যে ঘটনা বিকেলবেলা ঘটেছে আমি তার বিরোধিতা করি। পুলিশ ইতিমধ্যেই ব্যবস্থা নিয়েছে। আমি সমর্থকদের শহরের মাঝে আসতে বারণ করছি। সাধারণ মানুষের সুরক্ষার স্বার্থে যা যা করা সম্ভব তা পুলিশ করছে। পুলিশকে আমি বলেছি যারা এই ধরনের কাণ্ড করছে, তাদের গ্রেপ্তার করতে।

বেলজিয়ামে প্রায় ৫ লক্ষ মানুষ থাকেন যারা মরক্কো বংশোদ্ভূত। বেলজিয়ামের হারের পর প্রি-কোয়ার্টার ফাইনালে যাওয়ার রাস্তা খুলে গেলো মরক্কোর। ২ ম্যাচের পর মরক্কো এবং ক্রোয়েশিয়ার সংগ্রহ ৪ পয়েন্ট। বেলজিয়াম সমসংখ্যক ম্যাচ খেলে পেয়েছে ৩ পয়েন্ট। কানাডা এখনো পর্যন্ত কোনো পয়েন্ট পায়নি। বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছে তারা।

বেলজিয়ামের শেষ ম্যাচ ক্রোয়েশিয়ার বিরুদ্ধে। প্রি-কোয়ার্টার ফাইনালে উঠতে হলে সেই ম্যাচ জিততেই হবে বেলজিয়ামকে। অন্যদিকে মরক্কোর শেষ ম্যাচ কানাডার বিরুদ্ধে। সহজ প্রতিপক্ষের বিরুদ্ধে জিতলে পরের পর্বে চলে যাবে তারাও। ড্র করলেও প্রি-কোয়ার্টার ফাইনালে যাওয়ার সুযোগ থাকবে তাদের কাছে।

পূর্বপশ্চিমবিডি/এসএম

রাজধানী,আগুন,বিশ্বকাপ,বেলজিয়াম
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close