• শনিবার, ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ২১ মাঘ ১৪২৯
  • ||

জাতিসংঘে রাশিয়ার বিরুদ্ধে ভোট দেয়নি বাংলাদেশ

প্রকাশ:  ১৫ নভেম্বর ২০২২, ২২:৪৪
আন্তর্জাতিক ডেস্ক

জাতিসংঘের সাধারণ পরিষদে ‘ইউক্রেনের ওপর আগ্রাসনের ক্ষতিপূরণ ও প্রতিকার’ শীর্ষক একটি প্রস্তাব পাস হয়েছে। ওই প্রস্তাবে ভোটদানে বিরত ছিলো বাংলাদেশ।

যুক্তরাষ্ট্রের সময় সোমবার (১৪ নভেম্বর) এ প্রস্তাব উপস্থাপন ও পাস হয়। সাধারণ পরিষদের ১৯৩টি দেশের মধ্যে ৯৪টি দেশ প্রস্তাবের পক্ষে ভোট দেয়। প্রস্তাবের বিপক্ষে ভোট দেয় ১৪টি দেশ।

সাধারণ পরিষদে প্রস্তাবটি উত্থাপন করে ইউক্রেন। ওই প্রস্তাবে ইউক্রেনে সামরিক আগ্রাসন চালিয়ে আন্তর্জাতিক আইন লঙ্ঘনের জন্য রাশিয়াকে জবাবদিহির আওতায় আনার আহ্বান জানানো হয়েছে। এ ছাড়া যুদ্ধের কারণে ইউক্রেনে প্রাণহানি, ক্ষয়ক্ষতি ও আহতদের জন্য রাশিয়াকে ক্ষতিপূরণ দিতে বাধ্য করার কথাও বলা হয়েছে।

প্রস্তাবে ভোটদানে বিরত ছিল বাংলাদেশ ছাড়াও ভারত, ভুটান, ব্রাজিল, মিসর, ইন্দোনেশিয়া, ইসরায়েল, নেপাল, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কা। অন্যদিকে প্রস্তাবের বিপক্ষে ভোট দেয় চীন, বেলারুশ, কিউবা, উত্তর কোরিয়া, ইরান, রাশিয়া ও সিরিয়া।

পাস হওয়া ওই প্রস্তাবে ইউক্রেনের বিরুদ্ধে আন্তর্জাতিক আইন লঙ্ঘনের জন্য রাশিয়াকে দায়ী করা হয়েছে। এর মাধ্যমে রাশিয়ার বিরুদ্ধে জাতিসংঘ সনদ লঙ্ঘন, আন্তর্জাতিক মানবিক আইন এবং আন্তর্জাতিক মানবাধিকার আইন লঙ্ঘনের অভিযোগ আনা হয়েছে।

একই সঙ্গে ইউক্রেনে হামলার ক্ষতিপূরণ বহন এবং এই ধরনের কর্মকাণ্ডের ফলে সৃষ্ট যে কোনো ক্ষয়ক্ষতির দায়িত্বও রাশিয়াকে নিতে হবে বলে প্রস্তাবে উল্লেখ করা হয়েছে। সূত্র: দ্য ওয়্যার, টাইমস অব ইন্ডিয়া।

পূর্বপশ্চিমবিডি/এসএম

বাংলাদেশ,ভোট,জাতিসংঘ,রাশিয়া
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close