• মঙ্গলবার, ৩১ জানুয়ারি ২০২৩, ১৭ মাঘ ১৪২৯
  • ||

আফগানিস্তানে শরিয়াহ আইনে শাস্তির নির্দেশ তালেবানের

প্রকাশ:  ১৫ নভেম্বর ২০২২, ১২:২৮
নিউজ ডেস্ক

কিছু নির্দিষ্ট অপরাধের জন্য শরিয়াহ আইন অনুযায়ী শাস্তি দিতে আফগান বিচারকদের নির্দেশ দিয়েছেন তালেবানপ্রধান হাইবাতুল্লাহ আখুন্দজাদা। এসব শাস্তির মধ্যে প্রকাশ্যে অঙ্গচ্ছেদ ও পাথর নিক্ষেপের মতো শাস্তিও থাকতে পারে। সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

হাইবাতুল্লাহ আখুন্দজাদার মুখপাত্র বলেছেন, ডাকাতি, অপহরণ ও রাষ্ট্রদ্রোহের মতো অপরাধের শাস্তি অবশ্যই শরিয়াহ আইন অনুযায়ী হওয়া উচিত।

নব্বই দশকে তালেবান ক্ষমতায় থাকাকালে তাদের এ ধরনের শাস্তির বিধানের জন্য নিন্দা জানিয়েছিল বিশ্বের বিভিন্ন মহল। এসব শাস্তির মধ্যে ছিল প্রকাশ্যে মৃত্যুদণ্ড। তবে গত বছর ক্ষমতায় আসার পর পরিমিতভাবে শাসনব্যবস্থা চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল তারা।

এদিকে, ক্ষমতায় আসার পর তালেবানের বিরুদ্ধে দমনপীড়ন চালিয়ে যাওয়ার অনেক অভিযোগ উঠেছে। এর মধ্যে নারীদের অধিকার কঠোরভাবে সীমিত করার অভিযোগ উল্লেখযোগ্য।

বিবিসি বলছে, আফগানদের স্বাধীনতা ও অধিকারের বিষয়ে তালেবান তাদের শাসনব্যবস্থায় কঠোর অবস্থান নিচ্ছে। গত সপ্তাহে তারা কাবুলের সব পার্কে নারীদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করে। পরে নারীদের জন্য শহরটির ব্যায়ামাগারগুলোতে যাওয়ার ক্ষেত্রেও নিষেধাজ্ঞা জারি করা হয়।

এর আগে নারী ও পুরুষদের আলাদাভাবে ব্যায়ামাগার, পার্কসহ এ ধরনের জনসমাগমস্থলে যাওয়ার নির্দেশ থাকলেও তালেবান দাবি করে, এসব নির্দেশ ঠিকমতো মানা হচ্ছে না।

তালেবানপ্রধান বলেছেন, আইন লঙ্ঘন হলে বিচারকদের অবশ্যই শরিয়াহ অনুযায়ী অপরাধীদের শাস্তি দিতে হবে।

আফগানিস্তান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close