• বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ২২ অগ্রহায়ণ ১৪২৯
  • ||

ফ্লোরিডায় ইয়ান তাণ্ডব, মৃতের সংখ্যা বেড়ে ৭০

প্রকাশ:  ০২ অক্টোবর ২০২২, ১৫:১১ | আপডেট : ০২ অক্টোবর ২০২২, ১৫:১৫
আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে হারিকেন ইয়ানের আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ৭০ জনে পৌছেছে। উত্তর ক্যারোলিনায় ঝড়ের দুর্ঘটনাজনিত কারণে আরও ৪ জনের প্রাণহানি হয়েছে। হারিকেন ইয়ানের কারণে ফ্লোরিডায় ২৩ লাখের মতো বাসিন্দা বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েন। ফ্লোরিডার কিছু অংশে বিদ্যুতের লাইন সম্পূর্ণরূপে মেরামত না হওয়া পর্যন্ত এক সপ্তাহেরও বেশি বাসিন্দারা বিদ্যুৎহীন থাকতে পারে। কিছু ভবন ক্ষতিগ্রস্ত হওয়ায় সেগুলো নিরাপদ কিনা তা খতিয়ে দেখার পর সংযোগ দিতে হবে। এতে মাসখানেকও সময় লাগতে পারে।

ফ্লোরিডার ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সোমবার পুয়ের্তো রিকো ও বুধবার ফ্লোরিডায় ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করবেন তিনি।

ইয়ানের কারণে শনিবার (১ অক্টোবর) পর্যন্ত বহু এলাকায় বিদ্যুৎসংযোগ বিচ্ছিন্ন ছিল। ব্যাপক ধ্বংসযজ্ঞ চালানোর পরে শুক্রবার (৩০ সেপ্টেম্বর) ফ্লোরিডার মূল ভূখণ্ড থেকে দূরে সরে যায় ইয়ান। জলোচ্ছ্বাসের পাশাপাশি মুষলধারে বর্ষণের কারণে ফ্লোরিডার অরল্যান্ডোসহ সমুদ্র থেকে দূরবর্তী শহরগুলোতেও বন্যা দেখা দিয়েছে। ইয়ানে সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি হয়েছে ফোর্ট মায়ার্স ও তার লাগোয়া শহর ন্যাপলসে। উভয় শহরই ফ্লোরিডার লি জেলা অন্তর্গত।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, হারিকেন ইয়ান সম্ভবত ফ্লোরিডার ইতিহাসে সবচেয়ে মারাত্মক হারিকেন (এক ধরনের সামুদ্রিক ঝড়)। কেন্দ্রীয় জরুরি পরিস্থিতি ব্যবস্থাপনা বিভাগের সদর দফতরে বক্তব্য দেওয়ার সময় প্রেসিডেন্ট বাইডেন বলেন, প্রাথমিক খবরে বেশকিছু প্রাণহানির ইঙ্গিত পাওয়া গেছে।

হারিকেনটি বুধবার (২৮ সেপ্টেম্বর) ফোর্ট মায়ার্স শহরের কাছে স্থলভাগে আঘাত হানে। এতে ব্যাপক বন্যা, প্রবল বাতাস এবং ঝড়ের তোড় সৃষ্টি হয়। ফ্লোরিডার ২৬ লাখের বেশি বাড়ি এবং ব্যবসা প্রতিষ্ঠান বিদ্যুৎহীন হয়ে পড়ে। বেশ কিছু এলাকা কয়েক ফুট পানির নিচে তলিয়ে গেছে।

ফ্লোরিডা,ইয়ান,তাণ্ডব
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close