• বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ২২ অগ্রহায়ণ ১৪২৯
  • ||

পুতিনের সঙ্গে আলোচনা হতেই পারে না: জেলেনস্কি

প্রকাশ:  ২৮ সেপ্টেম্বর ২০২২, ১০:৩৮
আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, ভুয়া গণভোটের মাধ্যমে ইউক্রেনের ভূমি জবরদখলের লক্ষ্যে ক্রিমিয়া নাটকের যে পুনরাবৃত্তি করা হয়েছে এরপর রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে আলোচনা হতেই পারে না। মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) রাতে ভিডিও কলের মাধ্যমে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ভাষণে তিনি এ কথা বলেন। খবর: ফিন্যান্সিয়াল টাইমস, ডয়েচে ভেলে।

রুশ-অধিকৃত চার অঞ্চলে গত ২৩ সেপ্টেম্বর থেকে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত অনুষ্ঠিত গণভোটকে ‘ভুয়া’ বলে মন্তব্য করেছে কিয়েভ ও পশ্চিমা মিত্ররা।

জেলেনস্কি বলেন, গোটা বিশ্বের চোখের সামনে রাশিয়া নিজের অধিকৃত অঞ্চলগুলোতে গণভোট নামক একটি নির্লজ্জ প্রহসন মঞ্চস্থ করেছে।

এদিকে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন এক টেলিভিশন ভাষণে বলেন, ওই চার অঞ্চলের জাতিগত রুশ ও রুশ ভাষাভাষি জনগণের ওপর ইউক্রেন সরকারের দমনপীড়নের অবসান ঘটানোর জন্য এ গণভোটের আয়োজন করা হয়েছে।

প্রসঙ্গত, রাশিয়ার সঙ্গে একীভূত হতে গত ২৩ সেপ্টেম্বর থেকে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত ইউক্রেনের চার অঞ্চলে গণভোট অনুষ্ঠিত হয়। ওই চার অঞ্চল হলো- ডোনেটস্ক, লুহানস্ক, জাপোরিঝঝিয়া ও খেরসন।

গত ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযান’ শুরু করে রাশিয়া। এরপর দেশটির বেশ কয়েকটি অঞ্চল দখলে নিয়ে নেয় রুশ সেনারা। এ চার অঞ্চল দখলকৃত অঞ্চলগুলোর মধ্যে অন্যতম। এ চার অঞ্চলের আয়তন ইউক্রেনের গোটা ভূখণ্ডের প্রায় ১৫ শতাংশ।

ওই চার অঞ্চলের গণভোটে রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়ার পক্ষে ব্যাপক সংখ্যাগরিষ্ঠতা পাওয়া গেছে বলে দাবি করেছে রাশিয়ার নিয়োগ দেওয়া প্রশাসন। আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। তবে ইউক্রেন ও দেশটির মিত্র পশ্চিমা দেশগুলো এ গণভোটকে প্রহসন আখ্যা দিয়েছে।

পূর্বপশ্চিমবিডি/এসএম

ভলোদিমির জেলেনস্কি,ইউক্রেন,প্রেসিডেন্ট,রাশিয়া,ভ্লাদিমির পুতিন
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close