• মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২, ২১ অগ্রহায়ণ ১৪২৯
  • ||

ভারতকে নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য করার দাবি রাশিয়ার

প্রকাশ:  ২৫ সেপ্টেম্বর ২০২২, ১৭:৪২
আন্তর্জাতিক ডেস্ক

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য করা নিয়ে ভারতের পাশে দাঁড়াল রাশিয়া। জাতিসংঘের চলমান সাধারণ সভায় এই দাবি তোলেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। ভারতের পাশাপাশি ব্রাজিলকেও নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য করার দাবি তুলেছে মস্কো। ল্যাভরভের মতে, ভারত এবং ব্রাজিল নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হওয়ার জন্য ‘যোগ্য দাবিদার’। তার মতে, এই দুই দেশ আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে।

নিউইয়র্কে বসেছে জাতিসংঘের সাধারণ সভার ৭৭তম অধিবেশন। সেখানে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের বক্তৃতার খানিক আগে বলতে ওঠেন ল্যাভরভ। তখনই ভারতের পক্ষে বলেন তিনি।

তিনি জানিয়েছেন, জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে বাস্তব পরিস্থিতি বুঝতে হবে। তার মতে, নিরাপত্তা পরিষদকে আরও বেশী মাত্রায় গণতান্ত্রিক করার মধ্যে লাভ দেখছে মস্কো। পরিষদের স্থায়ী সদস্য হিসেবে আফ্রিকা, এশিয়া এবং লাতিন আমেরিকার প্রতিনিধি রাখার বিষয়েও সুর চড়িয়েছেন তিনি। ল্যাভরভ বলেন, ‘আমরা লক্ষ্য করেছি, বিশেষ করে, ভারত এবং ব্রাজিল আন্তর্জাতিক ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে এবং তারা নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হওয়ার যোগ্য দাবিদার’।

পরে সাংবাদিক বৈঠকে ল্যাভরভের কাছে জানতে চাওয়া হয়, কেন তিনি দক্ষিণ আফ্রিকার বদলে ভারত এবং ব্রাজিলকে স্থায়ী সদস্য করার দাবি জানালেন। সেই প্রশ্নের উত্তরে রুশ বিদেশমন্ত্রী ব্যাখ্যা দেন, ‘আমরা ভারত এবং ব্রাজিলকে শক্তিশালী দাবিদার হিসাবে দেখি। তারা আন্তর্জাতিক স্তরে নেতৃত্ব দেওয়ার মতো’। তার সংযোজন, ‘আমি ভারত এবং ব্রাজিলের কথা তুলে ধরেছি একটাই কারণে যে, তারা এই সদস্যপদ পাওয়ার জন্য দীর্ঘ দিন ধরেই আনুষ্ঠানিক ভাবে দাবি জানিয়ে আসছে। ঠিক একই পথে আফ্রিকার দাবিও উঠে আসবে’।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য করার দাবি দীর্ঘ দিন ধরেই জানিয়ে আসছে নয়াদিল্লি। এ বার সেই দাবিকে আরও জোরালো করে দিলেন মস্কোর পররাষ্ট্রমন্ত্রী।

ভারত,নিরাপত্তা পরিষদ,স্থায়ী সদস্য,রাশিয়া
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close