• শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯
  • ||

গৃহকর্মীকে নির্যাতনের অভিযোগে বরখাস্ত বিজেপি নেত্রী গ্রেপ্তার

প্রকাশ:  ৩১ আগস্ট ২০২২, ২১:৩৬
ডেস্ক রিপোর্ট

গৃহকর্মীর ওপর নির্যাতন চালানোর অভিযোগে ভারতের ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) বরখাস্ত নেত্রী সীমা পাত্রকে গ্রেপ্তার করা হয়েছে। তার বিরুদ্ধে রাঁচির আরগোরা থানায় অভিযোগও দায়ের করা হয়েছে।

আজ বুধবার (৩১ আগস্ট) তাকে গ্রেপ্তার করা হয়েছে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে ভারতীয় সংবাদ সংস্থা এএনআই।

প্রতিবেদনে বলা হয়েছে, ভুক্তভোগী গৃহকর্মীর নাম সুনিতা (২৯)। সামাজিক যোগাযোগমাধ্যমে তার ওপর চালানো সীমা পাত্রের নির্যাতনের ভিডিও ছড়িয়ে পড়ার পর ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। ভুক্তভোগী গৃহকর্মীকে রাঁচির রাজেন্দ্র ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্সে ভর্তি করা হয়েছে। ভুক্তভোগী সুনিতার শরীরে একাধিক আঘাতের চিহ্নও রয়েছে, যা তার ওপর হওয়া শারীরিক নির্যাতনের ইঙ্গিত দেয়। শারীরিক নির্যাতনের ফলে সুনিতা কয়েকটি দাঁত হারিয়েছেন। এমনকি বিছানায় স্বাভাবিকভাবে বসতেও তার সমস্যা হচ্ছে।

ভুক্তভোগী গৃহকর্মী সুনিতা ভারতের ঝাড়খণ্ডের গুমলার বাসিন্দা৷ প্রায় ১০ বছর ধরে তিনি সীমা পাত্রদের বাড়িতে কাজ করছেন।

গ্রেপ্তার সীমা পাত্র বিজেপির মহিলা শাখার জাতীয় ওয়ার্কিং কমিটির সদস্য ছিলেন। তার স্বামী মহেশ্বর পাত্র একজন অবসরপ্রাপ্ত ভারতীয় প্রশাসনিক পরিষেবা কর্মকর্তা। মঙ্গলবার গৃহকর্মীর ওপর নির্যাতন চালানোর অভিযোগ ওঠার পর বিজেপির পক্ষে থেকে সীমা পাত্রকে বরখাস্ত করা হয়।

সীমা পাত্রের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৩২৩ (স্বেচ্ছায় আঘাত করার শাস্তি), ৩২৫, ৩৪৬ (অন্যায়ভাবে আটকে রাখা), এবং ৩৭৪ (বেআইনি বাধ্যতামূলক শ্রম) এবং তফসিলি জাতি তফসিলি উপজাতি (রোগ প্রতিরোধ আইন) এর ধারায় মামলা করা হয়েছে।

পুলিশ জানায়, সুনিতার শারীরিক অবস্থার উন্নতি হলে আদালতে তার বক্তব্য রেকর্ড করা হবে।

সুনিতার অভিযোগ, সীমা পাত্র তাকে গরম কড়াই এবং রড দিয়ে মারতেন। এমনকি মেঝে থেকে প্রস্রাব চাটানোর ঘৃণ্য কাজ করতেও তাকে বাধ্য করা হয়েছিল। গত ৬ বছর ধরে এভাবেই সীমা পাত্রের হাতে নির্মম নির্যাতনের শিকার হয়েছেন।

ভুক্তভোগী গৃহকর্মী আরো জানান, সীমা পাত্রর ছেলে আয়ুষ্মান তাকে সাহায্য করেছিল। গৃহকর্মীর ওপর নির্যাতনের কথা জানতে পেরে আয়ুষ্মান নিজেরর এক বন্ধুর কাছে সাহায্য চেয়েছিলেন। সেই বন্ধু পুলিশে অভিযোগ দায়ের করে এবং পরবর্তীতে সুনিতাকে উদ্ধার করা হয়।

পূর্বপশ্চিমবিডি/এআই

বিজেপি,সীমা পাত্র
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
Latest news
close