• বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৪ আশ্বিন ১৪২৯
  • ||

তাইওয়ানের সাথে বাণিজ্য বাড়াবে যুক্তরাষ্ট্র

প্রকাশ:  ১৩ আগস্ট ২০২২, ২১:১৪
ডেস্ক রিপোর্ট

চীনের ‘উসকানিমূলক’ আচরণের প্রতিক্রিয়ায় তাইওয়ানের সাথে বাণিজ্য বাড়াবে যুক্তরাষ্ট্র। গতকাল শুক্রবার (১২ আগস্ট) এক বিবৃতিতে নিজ দেশের এমন অবস্থানের কথা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্টের ইন্দো-প্যাসিফিক অঞ্চল বিষয়ক সমন্বয়কারী কার্ট ক্যাম্পবেল।

আজ শনিবার (১৩ আগস্ট) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম রয়টার্স।

কার্ট ক্যাম্পবেল বলেন, আগামী কয়েক দিনের মধ্যে নতুন একটি বাণিজ্য পরিকল্পনা উন্মোচন করা হবে।

গত সপ্তাহে তাইওয়ান সফর করেন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি। অঞ্চলটিতে তার এই সফরের ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানায় বেইজিং। তাইওয়ানকে ঘরে বড় ধরনের সামরিক মহড়া চালায় চীনা সামরিক বাহিনী। এরমধ্যেই গতকাল শুক্রবার (১২ আগস্ট) অঞ্চলটির সাথে বাণিজ্যিক সম্পর্ক বাড়ানোর সিদ্ধান্তের কথা জানালো যুক্তরাষ্ট্র।

মার্কিন প্রেসিডেন্টের ইন্দো-প্যাসিফিক অঞ্চল বিষয়ক সমন্বয়কারী কার্ট ক্যাম্পবেল বলেন, পেলোসির তাইওয়ান সফর ওয়াশিংটনের বিদ্যমান নীতির সাথে সামঞ্জস্যপূর্ণ। এ ইস্যুতে বেইজিংয়ের বিরুদ্ধে অতিমাত্রায় প্রতিক্রিয়া দেখানোর অভিযোগ করেন তিনি।

কার্ট ক্যাম্পবেল বলেন, বেইজিং এই অজুহাত ব্যবহার করে তাইওয়ানের ওপর তীব্র চাপ তৈরির মাধ্যমে স্থিতাবস্থা পরিবর্তনের চেষ্টা চালিয়েছে। তাদের কর্মকাণ্ড উসকানিমূলক ও নজিরবিহীন।

চীনের আচরণ তাইওয়ান প্রণালীজুড়ে এবং বিস্তৃত অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতাকে বিপন্ন করে তুলবে বলেও মন্তব্য করেন বাইডেন প্রশাসনের এই কর্মকর্তা।

পূর্বপশ্চিমবিডি/এআই

তাইওয়ান,যুক্তরাষ্ট্র,চীন
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close