• রোববার, ১৪ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯
  • ||

চীনকে সামরিক মহড়া দ্রুত বন্ধ করতে বললো জাপান

প্রকাশ:  ০৫ আগস্ট ২০২২, ০৯:৪২
আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অফ রিপ্রেজেন্টেটিভসের স্পিকার ন্যান্সি পেলোসির সফরের প্রতিক্রিয়ায় তাইওয়ান ঘিরে চীনের সামরিক মহড়া দ্রুত বন্ধের আহ্বান জানিয়েছে জাপান।

স্থানীয় সময় শুক্রবার এ আহ্বান জানান পূর্ব এশিয়ার দেশটির প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা।

চীনের প্রবল বিরোধিতার মুখেও মঙ্গলবার তাইওয়ানে যান ন্যান্সি পেলোসি। তার এ সফরের প্রতিক্রিয়ায় বৃহস্পতিবার নজিরবিহীন সামরিক মহড়া শুরু করে চীন। ওই মহড়ায় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোড়া হয়।

চীনের এমন আচরণকে গুরুতর সমস্যা হিসেবে দেখছে জাপান। দেশটির ভাষ্য, এ ধরনের মহড়া তাদের জাতীয় নিরাপত্তা এবং নাগরিকদের সুরক্ষার ওপর হুমকি।

টোকিও জানিয়েছে, ‍চীনের পাঁচটি ক্ষেপণাস্ত্র দৃশ্যত জাপানের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে পড়েছে। এর মধ্যে চারটি তাইওয়ানের ওপর দিয়ে এসেছে বলে মনে করা হচ্ছে।

বার্তা সংস্থা এএফপির বরাতে ফ্রান্স টোয়েন্টিফোর ডটকমের প্রতিবেদনে জানানো হয়, ন্যান্সি পেলোসির সফরের দ্বিতীয় দিন শুক্রবার তার সঙ্গে নাশতা সেরে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন জাপানের প্রধানমন্ত্রী কিশিদা।

তিনি বলেন, ‘আমি তাকে (পেলোসি) বলেছি যে, আমরা (চীনের) সামরিক মহড়া দ্রুত বন্ধের আহ্বান জানিয়েছি।’

কিশিদা জানান, তিনি ও পেলোসি ভূরাজনৈতিক বিভিন্ন বিষয়ে কথা বলেছেন, যার মধ্যে রয়েছে উত্তর কোরিয়া, চীন ও রাশিয়া পরিস্থিতি।

তিনি আরও জানান, দুই নেতা পরমাণু অস্ত্রমুক্ত বিশ্ব গড়া নিয়েও কথা বলেছেন।

যুক্তরাষ্ট্রের আরেক মিত্র রাষ্ট্র দক্ষিণ কোরিয়া সফর শেষে বৃহস্পতিবার রাতে জাপানে যান পেলোসি। দক্ষিণ কোরিয়া সফরকালে তিনি পরমাণু শক্তিধর উত্তর কোরিয়ার সীমান্ত এলাকায় যান।

পূর্বপশ্চিম/ম

জাপান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close