• শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ১৭ অগ্রহায়ণ ১৪২৯
  • ||

শস্য রপ্তানির জন্য প্রস্তুত ইউক্রেন

প্রকাশ:  ৩০ জুলাই ২০২২, ২০:১১
আন্তর্জাতিক ডেস্ক

শস্য রপ্তানির জন্য প্রস্তুত ইউক্রেন। রপ্তানির প্রথম চালান শুরু করতে চুক্তিতে মধ্যস্থতাকারী দেশ তুরস্ক ও জাতিসংঘের সংকেতের জন্য অপেক্ষা করছে জেলেনস্কির প্রশাসন। তবে এই ব্যাপারে সবাই রাশিয়ার সুবজ সংকেতের দিকেই তাকিয়ে আছেন বলে ফরাসি সংবাদমাধ্যম ফ্রান্সটুয়েন্টিফোরের প্রতিবেদন গালিভার ক্রেগ ওডেসা বন্দর থেকে শনিবার এক প্রতিবেদনে জানিয়েছে।

গালিভার ক্র্যাগ জানান, গতকালও (শুক্রবার) এই ব্যাপারে আলোচনা হয়েছে। জাতিসংঘ আশা প্রকাশ করেছিল গতকালই প্রথম শস্যবাহী জাহাজটি ইউক্রেন ছেড়ে চলে যাবে; কিন্তু তা হয়নি।

ফ্রান্সটুয়েন্টিফোরের ওই সাংবাদিক আরও বলেন, ইউক্রেনের পক্ষ থেকে বলা হয়েছিল, তারা চুক্তিতে মধ্যস্থতাকারী তুরস্ক ও জাতিসংঘের সবুজ সংকেতের অপেক্ষায় রয়েছে। তবে আমার মনে হয় সবাই রাশিয়ার কাছ থেকে সবুজ সংকেত পাওয়ার জন্য অপেক্ষা করছেন।

প্রসঙ্গত, ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি শস্য রপ্তানির ব্যাপারে শুক্রবার বলেছিলেন, আমাদের পক্ষ (ইউক্রেন) পুরোপুরি প্রস্তুত। আমরা আমাদের মিত্র তুরস্ক এবং জাতিসংঘকে সব সিগন্যাল পাঠিয়েছি। আমাদের সামরিক গ্যারান্টি এবং নিরাপত্তা পরিস্থিতির বিষয়টি জানিয়েছি। শস্য রপ্তানি শুরু করতে আমরা এখন তুরস্ক ও জাতিসংঘের সিগন্যালের অপেক্ষায় আছি।

এদিকে এ সপ্তাহে শস্য রপ্তানিকারকরা প্রশ্ন তুলেছেন, মাইন সমৃদ্ধ কৃষ্ণ সাগরে শস্য বহনকারী জাহাজগুলোর জন্য কি ইন্সুরেন্স কোম্পানিগুলো নিশ্চয়তা দেবে কিনা।

তাছাড়া ক্রেতারাও রাশিয়ার হামলার আশঙ্কায় নতুন অর্ডার দেওয়ার বিষয়টি নিয়ে দোটানার মধ্যে আছেন।

পূর্বপশ্চিমবিডি/এআই

ইউক্রেন,শস্য রপ্তানি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close