• বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২, ১৩ আশ্বিন ১৪২৯
  • ||

শিনজোর অবস্থা সংকটাপন্ন

প্রকাশ:  ০৮ জুলাই ২০২২, ১২:৫৫ | আপডেট : ০৮ জুলাই ২০২২, ১৫:০৮
আন্তর্জাতিক ডেস্ক

জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবে গুলিবিদ্ধ হয়েছেন। স্থানীয় সময় শুক্রবার (৮ জুলাই) সকাল সাড়ে ১১টার দিকে দেশটির পশ্চিমাঞ্চলের নারা শহরে প্রচার কর্মসূচির সময় এই গুলির ঘটনা ঘটে। গুলিবিদ্ধ হওয়ার পর হাসপাতালে নেওয়া হয়েছে তাকে। তার অবস্থা সংকটাপন্ন বলে জানিয়েছে জাপানের স্থানীয় গণমাধ্যমগুলো।

খবরে বলা হয়েছে, ৬৭ বছর বয়সী আবে শহরের একটি রাস্তায় বক্তৃতা দিচ্ছিলেন তখন তিনি হামলার শিকার হন। সেই সময় গুলির শব্দ শোনা গিয়েছিল এবং ঘটনাস্থলে একজন সন্দেহভাজন ব্যক্তিকে (৪১ বছর বয়স) আটক করা হয়েছে। ঘটনাস্থলে থাকা একজন এনএইচকে প্রতিবেদক বলেছেন, তারা আবের বক্তৃতার সময় পরপর দুটি শব্দ শুনতে পান।

আবেকে লক্ষ্য করে পেছন থেকে দুইবার গুলি চালিয়েছে হামলাকারী। এসময় তার বুকের বাম পাশে ও ঘাড়ে গুলি লেগেছে বলে জানিয়েছে জাপানি সংবাদমাধ্যমগুলো। খবরে বলা হচ্ছে, আবের অবস্থা গুরুতর। তার কার্ডিয়াক অ্যারেস্ট, অর্থাৎ হৃদযন্ত্রের ক্রিয়া কার্যত বন্ধ হয়ে গেছে।

জাপানের মুখ্য মন্ত্রিপরিষদ সচিব হিরোকাজু মাতসুনো বলেছেন, তিনি আবের সবশেষ শারীরিক অবস্থা সম্পর্কে জানেন না। তবে কিয়োদো নিউজ এজেন্সি এবং রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম এনএইচকে জানিয়েছে, হাসপাতালে নেওয়ার সময় ৬৭ বছর বয়সী এ নেতাকে কার্ডিয়াক অ্যারেস্টের অবস্থায় দেখা গেছে।

এনএইচকে জানিয়েছে, দুদিন পরে অনুষ্ঠিতব্য আপার হাউস নির্বাচনের প্রচারণায় অংশ নিয়ে শুক্রবার (৭ জুলাই) জাপানের পশ্চিমাঞ্চলীয় শহর নারায় একটি রেলস্টেশনের বাইরে আয়োজিত সমাবেশে বক্তৃতা করছিলেন সাবেক প্রধানমন্ত্রী আবে। এসময় পেছন থেকে তাকে উদ্দেশ্য করে দুইবার গুলি চালানো হয়।

২০১২ থেকে ২০২০ সালের ডিসেম্বর পর্যন্ত জাপানের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন শিনজো আবে। তিনি জাপানের ইতিহাসে সবচেয়ে বেশি সময় টানা ক্ষমতায় ছিলেন।

সূত্র: জাপান টাইমস, কিয়োদো নিউজ, এনএইচকে

পূর্বপশ্চিমবিডি/এআই

জাপান,শিনজো অ্যাবে,সংকটাপন্ন
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close