• শুক্রবার, ১৯ আগস্ট ২০২২, ৪ ভাদ্র ১৪২৯
  • ||

নেপালের কাঠমান্ডুতে খাদে বাস, নিহত ৯

প্রকাশ:  ০৬ জুলাই ২০২২, ০০:১০
আন্তর্জাতিক ডেস্ক

নেপালের রাজধানী কাঠমান্ডুতে বাস খাদে পড়ে ৯ জনের মৃত্যু হয়েছে, আহত হয়েছেন অন্তত ৩০ জন। মঙ্গলবার (৫ জুলাই) সকালে রাজধানীর রামেছাপের লুভুঘাটে এ মর্মান্তিক দুর্ঘটনার ঘটনা ঘটে।

যাত্রীবাহী বাসটি খাদাদেবী-সুনাপতি সড়ক হয়ে কাঠমান্ডু যাচ্ছিল বলে জানিয়েছে নেপালের বার্তা সংস্থা কাঠমান্ডু পোস্ট।

কাঠমান্ডু জেলা পুলিশ জানায়, মঙ্গলবার সকাল ১০টা নাগাদ দুর্ঘটনাটি ঘটে। বাসে চালক ও সহকারী ছাড়াও মোট ৪০ জন যাত্রী ছিল।

নেপাল পুলিশের ডিএসপি রাজ কুমার থেং জানান, ‘‘ঘটনাস্থলেই পাঁচজন পুরুষ ও চারজন মহিলা মারা যান। এছাড়া কাভরের ধুলিখেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আরও চারজনের মৃত্যু হয়। অবস্থা গুরুতর হওয়ায় কয়েকজনকে কাঠমান্ডুর হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে।’’

রাজ কুমার আরও বলেন, ‘‘প্রায় চল্লিশ ফুট নীচে গড়িয়ে যায় বাসটি। অতিরিক্ত গতি ও খারাপ আবহাওয়ার জন্য দুর্ঘটনাটি ঘটতে পারে।’’

সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ১,৪০০ মিটার উচ্চতায় কাঠমান্ডুর অবস্থান। পাহাড়ি উপত্যকায় শহরটির অবস্থান করায় বাস খাদে পড়ার ঘটনা নতুন নয়। দেশটির দুর্বল সড়ক ব্যবস্থা, যানবাহন চলাচলে কর্তৃপক্ষের নিয়ন্ত্রণহীনতা এবং চালকদের বেপরোয়া আচরণ এর জন্য দায়ী।

গত বছর ১৩ অক্টোবর, নেপালের উত্তর-পশ্চিমাঞ্চলের মুগু জেলায় সর্বশেষ বাস খাদে পড়ার ঘটনা ঘটে। পাহাড়ি অঞ্চলের ওই দুর্ঘটনায় অন্তত ২৮ জন যাত্রী প্রাণ হারিয়েছিলেন। নেপাল সরকারের তথ্যানুযায়ী, ২০১৯ সালে দেশটিতে ১৩ হাজারের বেশি সড়ক দুর্ঘটনায় প্রাণ গেছে আড়াই হাজারের বেশি মানুষের।

পূর্বপশ্চিম/ম

নেপাল
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close