• শনিবার, ১৩ আগস্ট ২০২২, ২৯ শ্রাবণ ১৪২৯
  • ||

নূপুর শর্মার পাশে ১১৭ বিশিষ্ট জন

প্রকাশ:  ০৫ জুলাই ২০২২, ১৫:২৪
আন্তর্জাতিক ডেস্ক

বিজেপির বহিষ্কৃতি মুখপাত্র নূপুর শর্মকে নিয়ে ভারতীয় সুপ্রিম কোর্টের দুই বিচারপতির মন্তব্যকে ‘আপত্তিকর’ বলে মন্তব্য করেছেন দেশটির ১১৭ জন সাবেক বিচারক, আমলা ও সাবেক সেনা কর্মকর্তা। মঙ্গলবার এক খোলা চিঠিতে এ ধরনের মন্তব্যকে দেশের সর্বোচ্চা আদালতের জন্য সুখকর নয় বলেও মনে করেন তারা।

মহানবী (স.) কে নিয়ে অবমাননাকর মন্তব্যের জেরে ভারতের বিভিন্ন রাজ্যে সহিংসতা ও কূটনৈতিকভাবে চাপের মুখে ওই নেত্রীকে বহিষ্কার করে ক্ষমতাসীন দল বিজেপি। এরপর সম্প্রতি এক শুনানিতে দেশটির সুপ্রিম কোর্টের দুই বিচারপতির সমন্বয়ে গঠিত বেঞ্চ তাদের পর্যবেক্ষণে বলেন, ভারতে যা ঘটেঠে, সবকিছুর জন্য নূপুর শর্মা একাই দায়ী।

বিচারপতিদের এমন পর্যবেক্ষণের পর দেশটির ১৫ অবসরপ্রাপ্ত বিচারপতি, ৭৭ জন আমলা ও সশস্ত্র বাহিনীর ২৫ জন অবসরপ্রাপ্ত কর্মকর্তা খোলা চিঠি লিখেছেন।

এতে বলা হয়, দুই বিচারপতির বেঞ্চের পর্যবেক্ষণ ছিল “উদয়পুরে হিন্দু দার্জিকে দুই মুসলিম যুবকের শিরশ্ছেদের দায়মুক্তি” যেখানে কানহাইয়া লাল নামে ওই দর্জিকে গত মাসে হত্যা করা হয় “নবী ও ইসলামের অবমাননার” প্রতিশোধ হিসেবে।

খোলা চিঠিতে আরও বলা হয়, বিচারপতি সূর্য কান্ত এবং বিচারপতি জে বি পারদিওয়ালার বেঞ্চের “দুর্ভাগ্যজনক এবং নজিরবিহীন মন্তব্য” বিচারিক নীতির সাথে সামঞ্জস্যপূর্ণ নয়। এই ধরনের জঘন্য সীমালঙ্ঘন বিচার বিভাগের ইতিহাসে স্বাভাবিক ঘটনা নয়।

তারা বলেন, বিচারকদের পর্যবেক্ষণ তার আবেদনে উত্থাপিত ইস্যুটির সাথে “কোন যোগসূত্র” ছিল না।

চিঠিতে জোর দিয়ে বলা হয়, অনেকেই বুঝতে পারছেন না যে কেনো নূপুরের মামলাকে ভিন্নভাবে বিবেচনা করা হয়? সুপ্রিম কোর্টের এ ধরনের পন্থা সাধুবাদ পাওয়ার যোগ্য নয়, এটি দেশের সর্বোচ্চ আদালতের পবিত্রতা এবং সম্মানকে প্রভাবিত করে।

পূর্বপশ্চিমবিডি/এআই

নূপুর শর্মা
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close