• শুক্রবার, ১৯ আগস্ট ২০২২, ৪ ভাদ্র ১৪২৯
  • ||

ফিলিপাইনের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন বংবং মার্কোস

প্রকাশ:  ৩০ জুন ২০২২, ১৫:৫৭
নিজস্ব প্রতিবেদক

ফিলিপাইনের নতুন প্রেসিডেন্ট ফার্দিনান্দ রোমুয়াল্ডেজ মার্কোস জুনিয়র শপথ নিয়েছেন। বংবং মার্কোস নামেই তিনি অধিক পরিচিত। দেশটির প্রয়াত স্বৈরাচার ফার্দিনান্দ ইমানুয়েল এড্রলিন মার্কোসের ছেলে তিনি

স্থানীয় সময় বৃহস্পতিবার (৩০ জুন) দুপুরে ম্যানিলার জাতীয় জাদুঘরে এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানে দেশি-বিদেশি শতাধিক প্রতিনিধি এবং সাংবাদিকের উপস্থিতিতে শপথ নেন বংবং। তার শপথ অনুষ্ঠানে উপস্থিত বিদেশি ব্যক্তিদের মধ্যে চীনের ভাইস প্রেসিডেন্ট ওয়াং খিশান এবং যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের স্বামী ডগলাস এমহফ রয়েছেন।

এদিকে বৃহস্পতিবারের তার এই শপথ অনুষ্ঠানটিকে এশিয়ার সবেচেয়ে বিখ্যাত রাজনৈতিক পরিবারগুলোর একটির দীর্ঘদিন পর রাজনীতিতে ফেরার উল্লেখযোগ্য ঘটনা হিসেবে দেখা হচ্ছে। ৩৬ বছর আগে গণরোষের মুখে শাসন ক্ষমতা থেকে তার পরিবারের পতন হয়েছিল। বৃহস্পতিবার এই খবর দিয়েছে আল-জাজিরা। ৬৪ বছর বয়সী মার্কোস জুনিয়র গত মাসে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে নিরঙ্কুশ জয় পেয়েছিলেন। দেশটিতে এমন নিরঙ্কুশ বিজয় সাধারণত দেখা যায় না। বছরব্যাপী প্রচারণার পর জয়ী হওয়া এই নির্বাচনকে সমালোচকরা তার পরিবারের ভাবমূর্তি ফেরানোর চেষ্টা হিসেবে দেখছেন।

তিনি রদ্রিগো দুতার্তের স্থলাভিষিক্ত হবেন। দেশে মাদকবিরোধী যুদ্ধ চালানোর জন্য আন্তর্জাতিক অঙ্গনে কুখ্যাতি অর্জন করেছিলেন দুতার্তে। এমন কি রাষ্ট্রপতির দায়িত্ব ছাড়ার পরও সন্দেহভাজন মাদক ব্যবসায়ীকে হত্যার হুমকি দিয়েছেন তিনি।

পূর্বপশ্চিম- এনই

ফিলিপাইন
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close