• মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ২১ আষাঢ় ১৪২৯
  • ||

সিরিয়ার সাথে পুনরায় সম্পর্ক স্থাপন করবে হামাস

প্রকাশ:  ২২ জুন ২০২২, ০৯:৪৬
আন্তর্জাতিক ডেস্ক

গাজায় ভাষণ দিচ্ছেন হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ার সিরিয়ান সরকারের সাথে পুনরায় সম্পর্ক স্থাপন করতে যাচ্ছে ফিলিস্তিনি প্রতিরোধ সংগঠন হামাস। এর ফলে ১০ বছর বিরতির পর আবারও ঘনিষ্ঠ হতে যাচ্ছে দু’পক্ষের সম্পর্ক। মঙ্গলবার ফিলিস্তিনের একটি সূত্র এমন তথ্য জানিয়েছে।

আনাদোলু এজেন্সির প্রতিবেদন অনুসারে, ‘ফিলিস্তিনের একটি গোপন সূত্র জানিয়েছে যে আগামীতে উভয় পক্ষ তাদের সম্পর্কের একটি নতুন পর্ব শুরু করবে।’

ওই সূত্রটি জানিয়েছে, ‘লেবাননের প্রভাবশালী সংগঠন হিজবুল্লাহ দু’পক্ষের মধ্যে মধ্যস্থতা করার জন্য অক্লান্ত প্রচেষ্টা চালিয়েছে। এরপর হামাস ও সিরিয়ান সরকারের মধ্যে সমঝোতার বিষয়ে হিজবুল্লাহকে সবুজ সংকেত দেয়া হয়।’

এ বিষয়ে আরও জানা গেছে, সিরিয়ান সরকারের সাথে নতুন করে সম্পর্ক স্থাপন করতে পদক্ষেপ নেয়ার জন্য হামাস নেতৃত্ব সর্বসম্মতভাবে সমর্থন দিয়েছে।

১৯৯৯ সাল থেকে সিরিয়ার রাজধানী দামেস্ককে নিজেদের বিদেশী সদর দফতর হিসেবে ব্যবহার করেছে হামাস। এখান থেকেই প্রভাবশালী হামাস নেতারা তাদের কর্মকাণ্ড চালাতেন। পরে ২০১২ সালে সিরিয়ায় গৃহযুদ্ধ শুরু হলে ফিলিস্তিনের এ প্রতিরোধ সংগঠনটি এ দেশ ছেড়ে চলে যায়। এরপর দু’পক্ষের মধ্যে কোনো ঘনিষ্ঠ সম্পর্ক ছিল না।

ফিলিস্তিনের একটি সূত্র বলেছে, সম্প্রতি হিজবুল্লাহ নেতা হাসান নাসরুল্লাহ ও হামাসের একজন শীর্ষ নেতার মধ্যে একটি বৈঠক হয়েছে। সেখানে তারা সিরিয়ার সরকারের সাথে সম্পর্ক স্বাভাবিক করার বিষয়ে একমত হয়েছে।

এর আগে হামাসের রাজনৈতিক ব্যুরোর সদস্য মুসা আবু মারজুক বলেছেন, তুরস্কের সাথে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রাখছে হামাস। সিরিয়ার সাথেও সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠার আশা করে এ ফিলিস্তিনি প্রতিরোধ সংগঠনটি।

পূর্ব পশ্চিম/ম

সিরিয়া
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close