• শুক্রবার, ০১ জুলাই ২০২২, ১৭ আষাঢ় ১৪২৯
  • ||

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বাস্তুচ্যুত মানুষের সংখ্যা ১০ কোটি ছাড়িয়েছে

প্রকাশ:  ২৩ মে ২০২২, ১৪:৫২
পূর্বপশ্চিম ডেস্ক

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্বব্যাপী প্রথমবারের মতো জোরপূর্বক বাস্তুচ্যুত মানুষের সংখ্যা ১০ কোটি ছাড়িয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ শরণার্থীবিষয়ক হাইকমিশনার। এই সংখ্যাটিকে বিস্ময়কর মাইলফলক হিসেবে আখ্যায়িত করেছে সংস্থাটি।

সোমবার (২৩ মে) শরণার্থী এই সংস্থার প্রধান ফিলিপ্পো গ্রান্ডি জানান, ভয়াবহ এই পরিসংখ্যানটির ব্যাপারে আন্তর্জাতিক মহলে সচেতন হওয়া জরুরি। বিশ্বজুড়ে জোরপূর্বক বাস্তুচ্যুত হওয়ার মূল কারণগুলোকে মোকাবিলায় আন্তর্জাতিকভাবে আরও বেশি পদক্ষেপ নেওয়া উচিত।

ইউক্রেন এবং অন্যান্য যুদ্ধের কারণে সংঘাত, সহিষ্ণুতা, মানবাধিকার লঙ্ঘন, নিপীড়ন এবং জোরপূর্বক বাস্তুচ্যুত মানুষের সংখ্যা অবিশ্বাস্য মাত্রায় বেড়েছে বলে সংস্থাটি জানিয়েছে।

সংস্থাটি আরও জানায়, আন্তর্জাতিক মহলকে অবশ্যই ধ্বংসাত্মক এই যুদ্ধের সমাধানে এবং প্রতিরোধে এগিয়ে আসতে হবে।

ইউক্রেনে যুদ্ধের কারণে ৮০ লাখ মানুষ অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হয়েছে। এ ছাড়া ৬০ লাখ মানুষ দেশ ত্যাগ করতে বাধ্য হয়েছে।

শরণার্থী সংস্থার প্রধান গ্রান্ডি বলেন, ইউক্রেন যুদ্ধের কারণে দেশ থেকে পালিয়ে যাওয়া মানুষের প্রতি আন্তর্জাতিক মহল ইতিবাচক মনোভাব প্রকাশ করেছে। মানুষের সহমর্মিতা এখনো বেঁচে আছে। বিশ্বব্যাপী সকল সংকটের জন্যও আমাদের একই ধরনের সংহতি থাকা প্রয়োজন। কিন্তু মানবিক সহায়তা কেবল উপশম করবে নিরাময় নয়।

এই প্রবণতার একটাই উত্তর শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখা যাতে সাধারণ মানুষ নিজ বাড়িতে বিপদে না থাকে বা জোরপূর্বক নির্বাসিত না হয়।

এদিকে রাশিয়ার সৈন্যবাহিনী ইউক্রেনের পূর্ব ডনবাস অঞ্চলে হামলা অব্যাহত রেখেছে।

পূর্বপশ্চিম- এনই

জাতিসংঘ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close