• শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯
  • ||

সোমালিয়ার নতুন প্রেসিডেন্ট হাসান শেখ

প্রকাশ:  ১৬ মে ২০২২, ১২:০৮
আন্তর্জাতিক ডেস্ক

আইনপ্রণেতাদের ভোটে সোমালিয়ার নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন হাসান শেখ মোহাম্মদ। রোববার (১৫ মে) রাজধানী মোগাদিশুতে কঠোর নিরাপত্তার মধ্যে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়।

আলজাজিরার প্রতিবেদনে বলা হয়, নতুন প্রেসিডেন্ট নির্বাচনে রোববার দীর্ঘ আলোচনায় বসেন সোমালিয়ার আইন প্রণেতারা। সেখানে ভোটাভুটির মাধ্যমে সাবেক নেতা শেখ মোহাম্মদ হর্ন অব আফ্রিকার নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হন।

এর আগেও সোমালিয়ার প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেছিলেন হাসান শেখ মোহাম্মদ। ২০১২ থেকে ২০১৭ পর্যন্ত তার শাসনামলের পর আফ্রিকার দেশটির শাসনকর্তা হিসেবে নির্বাচিত হন মোহাম্মদ আবদুল্লাহি ফারমাজো।

২০১৭ সালে নির্বাচিত হয়ে ২০২১ সাল পর্যন্ত সোমালি প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন। মেয়াদ শেষ হওয়ার পর একই বছর ৮ ফেব্রুয়ারি থেকে তিনি সোমালিয়ার ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন।

খবরে আরো বলা হয়, এ নির্বাচনে প্রার্থী ছিলেন ৩৬ জন। এতে শেখ মোহাম্মদ পেয়েছেন ৩২৭ ভোটের মধ্যে ২১৪টি। আবদুল্লাহি ফারমাজো এ নির্বাচনে ভোট পান ১১০টি। স্থানীয় গণমাধ্যমে এ তথ্য জানান সোমালিয়ার পার্লামেন্টের স্পিকার শেখ আদান মোহাম্মদ নূর মাদোবি।

নির্বাচনের ফল ঘোষণার কিছুক্ষণের মধ্যেই শেখ মোহাম্মদ শপথ নেন। এরপর রীতি অনুসারে তাকে প্রেসিডেন্টের দায়িত্ব বুঝিয়ে দেন বিদায়ী প্রেসিডেন্ট।

আবদুল্লাহি ফারমাজো পরাজয় স্বীকার করে নিয়ে বলেন, যারা আমাদের ভোট দিয়েছেন আর যারা দেননি তাদের সবাইকে ধন্যবাদ। আমরা আশা করবো শেখ মোহাম্মদ সঠিকভাবে তার দায়িত্ব পালন করবেন।

শপথের পর দেওয়া ভাষণে শেখ মোহাম্মদ তার পূর্ব প্রেসিডেন্টকে শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের জন্য ধন্যবাদ জানান। এ ছাড়া ক্ষোভ, ভেদাভেদ ভুলে এগিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেন তিনি।

পূর্বপশ্চিমবিডি/এসএম

হাসান শেখ মোহাম্মদ,প্রেসিডেন্ট,সোমালিয়া,ভোটগ্রহণ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close