• বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯
  • ||

ইউক্রেনে রাশিয়ার হাইপারসনিক মিসাইল হামলা

প্রকাশ:  ২০ মার্চ ২০২২, ১৮:৩৩
পূর্বপশ্চিম ডেস্ক

ইউক্রেনে আবারও রাশিয়া কিনজাল হাইপারসনিক মিসাইল হামলা চালিয়েছে। শব্দের চেয়েও দ্রুতগতির ওই ক্ষেপণাস্ত্র হামলায় ইউক্রেনের দক্ষিণাঞ্চলের একটি জ্বালানির গুদাম ধ্বংস হয়ে গেছে বলে দাবি করেছে রাশিয়া।

রোববার (২০ মার্চ) রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, সমুদ্র-ভিত্তিক ওই ক্ষেপণাস্ত্র উত্তর ইউক্রেনের ওভরুচ শহরে একটি ঘাঁটিতে আঘাত হানায় ইউক্রেনের বিশেষ বাহিনী এবং ‘বিদেশী ভাড়াটে’ বাহিনীর শতাধিক সদস্য নিহত হয়েছে।

দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, কিনজাল এভিয়েশন মিসাইল সিস্টেম মাইকোলাইভ অঞ্চলের কোস্ত্যন্তিনিভকা এলাকার কাছে ইউক্রেনীয় সশস্ত্র বাহিনীর জ্বালানি এবং লুব্রিকেন্টের একটি বড় গুদাম ধ্বংস করেছে।

রুশ মন্ত্রণালয় আরও জানায়, ওই গুদাম থেকেই ইউক্রেনের দক্ষিণাঞ্চলের সেনাবাহিনীর সাঁজোয়া যানগুলোর প্রধান জ্বালানি সরবরাহ করা হতো।

কিনজাল হাইপারসনিক মিসাইল রাশিয়া নিয়ন্ত্রিত ক্রিমিয়ার থেকে ছোড়া হয়েছে বলে মন্ত্রণালয় জানিয়েছে। ক্যাস্পিয়ান সাগর থেকে ছোড়া কালিব্র ক্রুজ মিসাইলগুলোও গুদামে আঘাত হেনেছে বলে মন্ত্রণালয় জানিয়েছে।

এর আগে, শনিবারও কিনজাল হাইপারসনিক মিসাইল ছুড়ে ইউক্রেনের পশ্চিমাঞ্চলে একটি ভূগর্ভস্থ অস্ত্রের গুদাম ধ্বংসের দাবি করেছিল রাশিয়া।

রাশিয়ার ‘অপ্রতিরোধ্য’ অস্ত্রভাণ্ডার উন্মোচনের অংশ হিসেবে দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন চারবছর আগে এই কিনজাল ক্ষেপণাস্ত্র উদ্বোধন করেন।

কিনজাল পারমাণবিক বহন করতে পারে। কিনজাল ক্ষেপণাস্ত্র ২ হাজার কিলোমিটারের (১২৪২ মাইল) বেশি দূরত্বের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে এবং যে কোনো আকাশ ও ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাকে পরাস্ত করতে পারে।

পূর্বপশ্চিম- এনই

ইউক্রেন
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close