• বুধবার, ১৮ মে ২০২২, ৪ জ্যৈষ্ঠ ১৪২৯
  • ||

বিশ্বে করোনায় আরো ৮৩০৪ জনের মৃত্যু 

প্রকাশ:  ২০ জানুয়ারি ২০২২, ১০:২৭
আন্তর্জাতিক ডেস্ক

বিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনায় সংক্রমিত হয়ে আরো আট হাজার ৩০৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৫ লাখ ৭৪ হাজার ২৪৪ জনে। একই সময়ে নতুন করে সংক্রমিত হয়েছেন ৩২ লাখ ১১ হাজার ২২৬ জন। আর সংক্রমণ বেড়ে দাঁড়ালো ৩৩ কোটি ৫৭ লাখ ৭ হাজার ২৫৫ জনে।

বৃহস্পতিবার (২০ জানুয়ারি) সকাল সাড়ে ৮টায় করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা আন্তর্জাতিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য জানা গেছে।

গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি সংক্রমিত হয়েছে যুক্তরাষ্ট্রে। করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় শীর্ষে থাকা দেশটিতে নতুন করে সংক্রমিত হয়েছেন ৬ লাখ ৮৬৩ জন। একই সময়ে মৃত্যু হয়েছে এক হাজার ৯১৭ জন। এ নিয়ে যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত করোনায় ৬ কোটি ৯০ লাখ ৭০ হাজার ৮৬৭ জন সংক্রমিত হয়েছেন। তার মধ্যে মারা গেছেন ৮ লাখ ৭৮ হাজার ৩৮৩ জন।

দৈনিক সংক্রমণে গত ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রের পরই রয়েছে ফ্রান্স। দেশটিতে একদিনে সংক্রমিত হয়েছেন ৪ লাখ ৬৪ হাজার ৭৬৯ জন। আর মারা গেছেন ৩৭৫ জন। এ নিয়ে এখন পর্যন্ত এক লাখ ২৭ হাজার ৬৩৮ জনের মৃত্যু ও এক কোটি ৪৭ লাখ ৩৯ হাজার ২৯৭ জন সংক্রমিত হয়েছেন। আর সেরে উঠেছেন ৯৪ লাখ ৭ হাজার ৯৪ জন।

বৈশ্বিক সংক্রমণে সারাবিশ্বে দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত। দেশটিতে একদিনে সংক্রমিত হয়েছেন ২ লাখ ৮২ হাজার ৯৭০ জন। আর মারা গেছেন ৪৪২ জন। এ নিয়ে এখন পর্যন্ত ৪ লাখ ৮৭ হাজার ২২৬ জনের মৃত্যু ও ৩ কোটি ৭৯ লাখ ১ হাজার ২৪১ জন সংক্রমিত হয়েছেন। আর সেরে উঠেছেন ৩ কোটি ৫৫ লাখ ৮৩ হাজার ৩৯ জন।

মোট সংক্রমণের দিক থেকে তৃতীয় ও মৃতের তালিকায় দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে ২৪ ঘণ্টায় মারা গেছেন ৩১৭ জন। এছাড়া নতুন করে সংক্রমিত হয়েছেন এক লাখ ৩২ হাজার ২৫৪ জন। দেশটিতে এ পর্যন্ত সংক্রমিত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়ালো ২ কোটি ৩২ লাখ ১৫ হাজার ৫৫১ জন। তাদের মধ্যে মারা গেছেন ৬ লাখ ২১ হাজার ৫৭৮ জন।

সংক্রমণের তালিকায় এরপরেই রয়েছে যুক্তরাজ্য, ফ্রান্স, রাশিয়া, তুরস্ক, ইতালি, স্পেন ও জার্মানি।

এদিকে, বাংলাদেশেও করোনার অতি সংক্রামক ধরন ডেল্টা ও ওমিক্রনের প্রভাবে ফের সংক্রমণ বেড়েছে। গত ২৪ ঘণ্টায় আরও ১২ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন রোগী হিসেবে শনাক্ত হয়েছেন ৯ হাজার ৫০০ জন। গেলো ২৪ ঘণ্টায় শনাক্তের হার ছিলো ২৫ শতাংশেরও বেশি। এ নিয়ে দেশে শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়ালো ১৬ লাখ ৪২ হাজার ২৯৪ জনে। এর মধ্যে মারা গেছেন ২৮ হাজার ১৭৬ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান প্রদেশের হুবেই শহরে প্রথম করোনার অস্তিত্ব শনাক্ত হয়। কয়েক মাসের মধ্যেই ভাইরাসটি বিশ্বের অধিকাংশ দেশে ছড়িয়ে পড়ে। গত বছরের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে।

পূর্বপশ্চিমবিডি/অ-ভি

মৃত্যু,বিশ্ব,করোনাভাইরাস,শনাক্ত
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close