• মঙ্গলবার, ১৮ জানুয়ারি ২০২২, ৪ মাঘ ১৪২৮
  • ||

ঢাকায় আসছেন সার্বিয়ান পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশ:  ১২ জানুয়ারি ২০২২, ০১:৫৪
আন্তর্জাতিক ডেস্ক

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের আমন্ত্রণে চলতি মাসের শেষের দিকে ঢাকায় আসছেন সার্বিয়ার পররাষ্ট্রমন্ত্রী নিকোলা সেলাকোভিচ। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

তার এ সফরে ঢাকা ও বেলগ্রেডের মধ্যে কূটনৈতিক ও সরকারি পাসপোর্টধারীদের ভিসাবিহীন যাতায়াত তথা ভিসা অব্যাহতি এবং দুই দেশের মধ্যে ফরেন অফিস কনসালটেশন (এফওসি) বিষয়ে দুটি সমঝোতা স্মারক বা এমওইউ স্বাক্ষর হওয়ার কথা রয়েছে।

সম্পর্কিত খবর

    মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, আগামী ২৭ জানুয়ারি দুই দিনের সফরে বাংলাদেশে আসবেন সার্বিয়ান পররাষ্ট্রমন্ত্রী। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর সার্বিয়া সফরের ফিরতি সফর হিসেবে তিনি আসবেন। তার সফরে দুই দেশের মধ্যে ভিসা অব্যাহতি ও সম্পর্ক বাড়ানোর ক্ষেত্রে নিয়মিত এফওসি বৈঠক নিয়ে দুটি এমওইউ সই হতে পারে।

    গত বছরের অক্টোবরের মাঝামাঝিতে সার্বিয়া সফর করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। সেই সফরে ড. মোমেন দেশটির প্রেসিডেন্ট আলেকজান্ডার ভুসিকের সঙ্গে সাক্ষাৎ করেছিলেন। এছাড়া সার্বিয়ান পররাষ্ট্র, শ্রম ও কর্মসংস্থান এবং বাণিজ্য, পর্যটন ও টেলিযোগাযোগমন্ত্রীর সঙ্গে পৃথক বৈঠক করেছিলেন।

    সার্বিয়ান প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাতে মোমেন বাংলাদেশ থেকে বিভিন্ন খাতে দক্ষ-আধা দক্ষ কর্মী নেওয়ার জন্য দেশটিকে অনুরোধ করেন। তাছাড়া ঢাকা ও বেলগ্রেডের মধ্যে বাণিজ্য ও অর্থনৈতিক সংযোগ গড়ে তোলার ওপর জোর দেন মোমেন।

    অন্যদিকে সার্বিয়ান পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে ড. মোমেন এফওসি, ভিসা অব্যাহতি এবং প্রতিরক্ষা সহযোগিতা বিষয়ে প্রক্রিয়াধীন সমঝোতা স্মারক দ্রুত স্বাক্ষরের ওপর জোর দেন।

    পিপি/জেআর

    সার্বিয়ান পররাষ্ট্রমন্ত্রী
    মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close