• সোমবার, ২৩ মে ২০২২, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯
  • ||

ইন্দোনেশিয়ায় ৭.৩ মাত্রার ভূমিকম্প, সুনামি সতর্কতা

প্রকাশ:  ১৪ ডিসেম্বর ২০২১, ১২:১৩
আন্তর্জাতিক ডেস্ক

ইন্দোনেশিয়ায় ফ্লোরেস সাগরের কাছে উপকূল এলাকার জন্য সুনামির সতর্কতা জারি করা হয়েছে। ইন্দোনেশিয়ার ন্যাশনাল ওসানিক অ্যান্ড অ্যাটমোসফেরিক অ্যাডমিনিস্ট্রেশন-এর প্যাসিফিক সুনামি ওয়ার্নিং সেন্টার বলছে, ভূমিকম্পের কেন্দ্রস্থলের ১০০০ কিলোমিটারের মধ্যে উপকূলের জন্য সুনামির তরঙ্গ ছড়িয়ে পড়ার ঝুঁকি আছে। স্পুটনিক এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এদিকে স্থানীয় সময় ১১ টা ২০ মিনিটে ৭.৩ মাত্রার ভূমিকম্পে কেঁপে ওঠে ইন্দোনেশিয়া। ইন্দোনেশিয়ার মাউমেরে থেকে ৯১ কিলোমিটার উত্তরে ভূমিকম্পের উৎপত্তিস্থল। যদিও এখন পর্যন্ত কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি।

ভূমিকম্পের কেন্দ্রস্থল থেকে ৩৯৮ কিলোমিটার দূরে বিমা এলাকায় অবস্থান করা এক ব্যক্তি বলেছেন, ভূমিকম্পের প্রায় ১১ মিনিট পরেও মেঝেতে শুয়ে থাকার সময় তারা কম্পন অনুভব করেছেন।

প্যাসিফিক সুনামি ওয়ার্নিং সেন্টার সতর্ক করে বলেছে, প্রাথমিক ভূমিকম্পের ওপর ভিত্তি করে ভূমিকম্পের কেন্দ্রস্থলের ১০০০ কিলোমিটারের মধ্যে অবস্থিত উপকূলের জন্য বিপজ্জনক সুনামির শঙ্কা রয়েছে।

ইন্দোনেশিয়ায় ঘন ঘন এবং বড় ধরনের ভূমিকম্প হওয়ার প্রবণতা রয়েছে। কারণ দেশটি রিং অব ফায়ার এবং আল্পাইড বেল্টের সংযোগস্থলে অবস্থিত। আগ্নেয়গিরি এবং ভূমিকম্প অঞ্চল হিসেবেও এটি পরিচিত।

এর আগে জানুয়ারিতেই বড় ধরনের ভূমিকম্প হয়েছে সে দেশে। ৬.২ মাত্রার সেই ভূমিকম্পে ১০৫ জন নিহতের ঘটনা ঘটেছিল এবং আহত হয়েছিল সাড়ে ছয় হাজারের বেশি মানুষ। তবে আজকের ঘটনায় কোনো হতাহতের খবর এখন পর্যন্ত পাওয়া যায়নি। সূত্র: এমইএইচআর।


পূর্বপশ্চিমবিডি/জিএস

ইন্দোনেশিয়া,ভূমিকম্প,সুনামি সতর্কতা
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close