• রোববার, ২৮ নভেম্বর ২০২১, ১৩ অগ্রহায়ণ ১৪২৮
  • ||

পাসপোর্টে লিঙ্গে স্থানে ‘এক্স’ অপশন রাখলো যুক্তরাষ্ট্র

প্রকাশ:  ২৮ অক্টোবর ২০২১, ২৩:২০
আন্তর্জাতিক ডেস্ক

পাসপোর্টে লিঙ্গের স্থানে ‘এক্স’ অপশন যুক্ত করেছে যুক্তরাষ্ট্র। এই চিহ্ন দিয়ে ননবাইনারি, উভলিঙ্গ এবং জেন্ডার-ননকনফর্মিং মানুষদের বুঝানো হবে। এতদিন যেখানে শুধু পুরুষ ও নারী এই দুই ধরণের লিঙ্গ উল্লেখ থাকতো সেখানে এখন নতুন করে এক্স লিঙ্গও যুক্ত করা হলো। খবর রয়টার্সের

চলতি বছরের জুন মাসেই মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এ ঘোষণা দিয়েছিলেন। এর আগে কানাডা, জার্মানি, ভারত ও অস্ট্রেলিয়ার মতো একাধিক রাষ্ট্র পাসপোর্টে নতুন একটি অপশন হিসেবে এটি যুক্ত করেছিল। এর মধ্য দিয়ে তৃতীয় লিঙ্গের ব্যক্তিদের আর নিজেদের পুরুষ বা নারী দুটি অপশনের মধ্য থেকে একটিকে বেছে নিতে হবে না। এ নিয়ে পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র নেড প্রাইস একটি বিবৃতি দিয়েছেন। এতে তিনি বলেন, যারা মার্কিন পাসপোর্টের জন্য আবেদন করবেন, তাদের এই এক্স লিঙ্গ ব্যবহার করে আবেদনের সুযোগ সৃষ্টি হয়েছে।

সম্পর্কিত খবর

    প্রথম এক্স লিঙ্গধারী পাসপোর্ট কে পাচ্ছেন তা অবশ্য নেড প্রাইস স্পষ্ট করেননি। তবে মানবাধিকার বিষয়ক সংস্থা লাম্বডা লিগ্যাল জানিয়েছে, তাদের সেবা নিচ্ছেন ডানা জিম নামের ব্যাক্তিই প্রথম এই পাসপোর্ট পেয়েছেন। নিজের অনুভূতি ব্যক্ত করতে গিয়ে ডানা বলেন, আমার নতুন পাসপোর্ট দেখে আমার চোখ পানিতে ভরে যায়। সেখানে লিঙ্গের স্থানে এক্স দেখতে পাই। ডানা একজন উভলিঙ্গ নৌবাহিনী সদস্য। তিনি আরও জানান, প্রায় ছয় বছর চেষ্টার পর তিনি তার পাসপোর্টে এক্স লিঙ্গ যুক্ত করতে পেড়েছেন। এর ফলে তাকে আর পুরুষ বা নারী হিসেবে নিজেকে চিহ্নিত করতে হবে না।

    পিপি/জেআর

    মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close