• রোববার, ২৮ নভেম্বর ২০২১, ১৩ অগ্রহায়ণ ১৪২৮
  • ||

জ্বালানি তেলের সংকটে চীন

প্রকাশ:  ২৮ অক্টোবর ২০২১, ১৭:০৯
আন্তর্জাতিক ডেস্ক

জ্বালানি তেলের সংকটে পড়েছে চীন। পরিস্থিতি সামাল দিতে দেশটির পেট্রোল স্টেশনগুলোতে রেশনিং ব্যবস্থা চালু করা হয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যম উইবোতে পোস্ট করা মন্তব্য ও ছবিগুলোতে দেখা গেছে, তেলের জন্য ট্রাকচালকদের সারাদিন অপেক্ষা করতে হচ্ছে।

সম্প্রতি চীনে কয়লা ও প্রাকৃতিক গ্যাস সংকটের কারণে অনেক কারখানা বন্ধ করে দিতে হয়েছে। বিদ্যুৎ উৎপাদন ব্যবস্থা ব্যহত হওয়ার কারণে অনেক বাড়িঘর এখন বিদ্যুৎহীন হয়ে পড়েছে। এর মধ্যেই নতুন করে জ্বালানি তেলের সংকট দেখা দিলো।

বিশ্লেষকরা জানিয়েছেন, বৈশ্বিক সরবরাহ ব্যবস্থায় ঘাটতির কারণে জ্বালানি তেলের এই সংকট দেখা দিয়েছে।

ইকোনোমিস্ট ইন্টিলিজেন্স ইউনিটের চীন অঞ্চলের পরিচালক ম্যাত্তি বেনকিক বলেন, ‘বর্তমান ডিজেলের ঘাটতি বহুদূরগামী পরিবহন ব্যবসাকে প্রভাবিত করছে বলে দেখা যাচ্ছে, যার মধ্যে চীনের বাইরের বাজারের জন্য পণ্য অন্তর্ভুক্ত থাকতে পারে। এই সংকটের সময়কাল ও তীব্রতার উপর নির্ভর করে, আমরা হয়তো দেখতে পাব, এটি বিশ্বব্যাপী সরবরাহ ব্যবস্থার জন্য চ্যালেঞ্জের বিষয় হয়ে দাঁড়াতে পারে।’

চীনা ব্যবসা বিষয়ক সংবাদমাধ্যম কাইক্সিন জানিয়েছে, হেবেই প্রদেশে প্রতি ট্রাকের জন্য ১০০ লিটার তেল বরাদ্দ দেওয়া হচ্ছে। ট্রাকগুলোর মোট জ্বালানি চাহিদার মাত্র ১০ শতাংশ এটি। দেশের অন্যান্য অঞ্চলের পরিস্থিতি আরও ভয়াবহ। চালকদের সর্বোচ্চ ২৫ লিটার তেল নেওয়ার সুযোগ দেওয়া হচ্ছে। ফুইয়াং শহরে তেল যানবাহন প্রতি তেলের বরাদ্দ আরও কমিয়ে দেওয়া হয়েছে। কেউ অতিরিক্ত বা ট্যাংকি ভর্তি করে তেল নিতে চাইলে তার কাছ থেকে অতিরিক্ত ৪৭ মার্কিন ডলার দিতে হচ্ছে।

পূর্বপশ্চিমবিডি/এআই

জ্বালানি তেল,চীন
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close