• মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ২২ অগ্রহায়ণ ১৪২৮
  • ||

দুঃসাহস দেখালে ইসরায়েল ধ্বংস হয়ে যেতে পারে: ইরান

প্রকাশ:  ২৫ অক্টোবর ২০২১, ২০:৫৮
আন্তর্জাতিক ডেস্ক

ইরানের বিরুদ্ধে যে কোনো ধরনের আগ্রাসনের দুঃসাহস দেখালে ইসরায়েল ধ্বংস হয়ে যেতে পারে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছে দেশটির সর্বোচ্চ জাতীয় নিরাপত্তা পরিষদের সচিব আলী শামখানি। ইসরায়েলের বিভিন্ন হুমকির প্রতিক্রিয়ায় এমন কঠোর বার্তা দিয়েছেন তিনি।

দীর্ঘদিন ধরেই ইরানের বিরুদ্ধে হুমকি ও উস্কানিমূলক বক্তব্য দিয়ে যাচ্ছেন ইসরায়েলের নেতারা। ইরানের পরমাণু স্থাপনাসহ বিভিন্ন স্থানে হামলা চালানোর জন্য ইসরায়েল বাজেট তৈরি করছে বলেও তাদের গণমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে।

সম্পর্কিত খবর

    এসবের প্রতিক্রিয়ায় আলী শামখানি বলেছেন, ইরানের বিরুদ্ধে নাশকতা চালানোর জন্য দেড়শ’ কোটি ডলার বাজেট বরাদ্দ দেওয়ার পরিবর্তে ইসরায়েলের উচিত ইরানের প্রতিশোধমূলক হামলার ক্ষতি কাটিয়ে নিজের পুনর্গঠনের জন্য হাজার হাজার কোটি ডলার বাজেট বরাদ্দ দেওয়া।

    তিনি বলেন, ইসরায়েলি কর্মকর্তারা গত এক দশকে ইরানের বিরুদ্ধে বহুবার হুমকি দিয়েছেন। যদিও তারা জানেন যে ইরানের সঙ্গে সরাসরি যুদ্ধ করার ক্ষমতা তাদের নেই এবং কোনো হুমকিই তারা বাস্তবায়ন করতে পারবে না। তারপরও যদি তারা ইরানের বিরুদ্ধে সামান্যতম আগ্রাসনের দুঃসাহস দেখায় তাহলে কঠিন জবাব পাবে, যার ফলে ইসরাইল ধ্বংসও হয়ে যেতে পারে। আর এটা উপলব্ধি করেই ইসরাইল অব্যাহত হুমকি দিয়ে যাচ্ছে ইরানকে।

    ইসরাইলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেত সম্প্রতি যুক্তরাষ্ট্র সফর গিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে সাক্ষাতে ইরানের বিরুদ্ধে তাদের নতুন কর্মকৌশল তুলে ধরেন। অনেক বড় পরিসরে যুদ্ধে জড়ানোর পরিবর্তে ছোট পরিসরে ইরানে সামরিক হামলা চালানোর পরিকল্পনার কথা জানান তিনি। এর পাশাপাশি তেহরানের ওপর প্রচণ্ড কূটনৈতিক চাপও বৃদ্ধির কথা বলেন।

    পর্যবেক্ষকরা বলছেন, ইরানের বিরুদ্ধে ইসরায়েলের হুমকি আন্তর্জাতিক আইনের প্রকাশ্য লঙ্ঘন। এ ব্যাপারে জাতিসংঘ ও নিরাপত্তা পরিষদ দায়িত্ব এড়াতে পারে না। সূত্র: পার্সটুডে।

    পূর্বপশ্চিমবিডি/অ-ভি

    মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close