• সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮
  • ||

মহাকাশে শুটিং, অল্পের জন্য বাঁচলেন রুশ অভিনেত্রী

প্রকাশ:  ১৭ অক্টোবর ২০২১, ১০:১৩
আন্তর্জাতিক ডেস্ক

স্পেস স্টেশনে নতুন রুশ সিনেমা ‘দ্য চ্যালেঞ্জ’র শুটিং চলছে। সেই শুটিংয়ে অংশ নিতে রুশ মহাকাশযান ‘সয়ুজ এমএস-১৮’ এ চেপে আইএসএসে গিয়েছিলেন অভিনেতা-অভিনেত্রীরা। ফেরার সময়ই ঘটে বিপত্তি। তবে অল্পের জন্য বেঁচে গেছেন মহাকাশচারীরা।

জানা গেছে, সিনেমার শুটিং হয়ে যাওয়ার পর অভিনেতা, অভিনেত্রী ও পরিচালককে নিয়ে মহাকাশ স্টেশন ছেড়ে ওই সময় পৃথিবীর উদ্দেশে রওনা দিতে তৈরি হচ্ছিল ‘সয়ুজ এমএস-১৮’। রোববার (১৭ অক্টোবর) সকালেই পৃথিবীতে ফিরে আসার কথা ওই রুশ মহাকাশযানের। রুশ মহাকাশযানটি নামানো হয়েছিল মহাকাশ স্টেশনে রাশিয়ার যে গবেষণাগারটি রয়েছে, সেই ‘নাওকা মডিউল’-এ। সেখানে থ্রাস্টার ইঞ্জিনগুলো পরীক্ষা করে দেখছিলেন রুশ মাহাকাশচারী প্রযুক্তিবিদরা। তখনই এ ঘটনা ঘটে।

যুক্তরাষ্ট্রের হিউস্টনে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের মিশন কন্ট্রোল রুমের দেওয়া তথ্য অনুযায়ী, ঘটনাটি ঘটেছে বাংলাদেশ সময় শুক্রবার (১৫ অক্টোবর) রাতে। বলা হয়েছে, ইঞ্জিন চালু হওয়ার পর তা আর বন্ধ করা যায়নি। ফলে সজোরে ধাক্কা লাগে মহাকাশ স্টেশনে। এতে থর থর করে কেঁপে উঠে স্পেস স্টেশন। সেই ধাক্কা নিজের কক্ষপথ থেকে কিছুট সরিয়েও দেয় মহাকাশ স্টেশনকে। প্রায় ৩০ মিনিটের চেষ্টায় বন্ধ করা সম্ভব হয় মহাকাশযানের থ্রাস্টার ইঞ্জিনগুলো। তাতে মহাকাশ স্টেশনের কাঁপুনিও বন্ধ হয়।

প্রসঙ্গত, এর আগে গত জুলাইয়ে আরও একটি রুশ মহাকাশযানের অবতরণের সময় এভাবেই কেঁপে উঠেছিল মহাকাশ স্টেশন। তার পর মহাকাশ স্টেশনের রুশ অংশে আগুন লেগে ধোঁয়া বেরিয়ে আসার ঘটনাও ঘটে গত সেপ্টেম্বরে।

এদিকে, আগামী নভেম্বরে শুটিংয়ের জন্য মহাকাশে যাওয়ার কথা রয়েছে হলিউড অভিনেতা টম ক্রুজের। তবে তার আগেই সেখানে শুট করার বড় চ্যালেঞ্জ নিয়েছেন রুশ অভিনেতা-অভিনেত্রীরা। এর আগে ইন্টারস্টেলার, মুন, স্টার ট্রেক, গ্র্যাভিটি, স্টার ওয়র্স, দ্য মার্সিয়ান, সোলারিস, ফাস্ট ম্যান-এর মতো জনপ্রিয় সিনেমাগুলো শুট হয়েছিল হলিউডের স্টুডিওতে।


পূর্বপশ্চিমবিডি/জিএস

মহাকাশে শুটিং,অভিনেত্রী
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close