• শনিবার, ১৩ আগস্ট ২০২২, ২৯ শ্রাবণ ১৪২৯
  • ||

গর্ভপাতের অধিকারের দাবিতে বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্র

প্রকাশ:  ০৩ অক্টোবর ২০২১, ১৪:১২
আন্তর্জাতিক ডেস্ক

গর্ভপাতের অধিকারের প্রতি সমর্থন জানিয়ে যুক্তরাষ্ট্রজুড়ে ব্যাপক বিক্ষোভ করেছে হাজার হাজার মানুষ। দেশটির প্রতিটি অঙ্গরাজ্যে এই বিক্ষোভ পালিত হয়। দেশটির টেক্সাস রাজ্য করা একটি নতুন আইনের বিরোধিতা করে তারা এই সমাবেশের আয়োজন করে। ওই নতুন আইনে গর্ভপাতকে সীমিত করা হয়েছে।

শনিবার যুক্তরাষ্ট্রজুড়ে এমন ৬৬০টি বিক্ষোভ হয়েছে। এর মধ্যে ওয়াশিংটন ডিসিতে সুপ্রিম কোর্টের সিঁড়িতেও বিক্ষোভ হয়েছে। টেক্সাসে অন্তঃসত্ত্বা হওয়ার ৬ সপ্তাহ পরে গর্ভপাত নিষিদ্ধ করায় ক্ষোভ প্রকাশ করা হয়েছে। টেক্সাসের এই আইন কার্যকর হয়েছে গত মাসে। খবর বিবিসির।

বিক্ষোভকারীরা সুপ্রিম কোর্টের সিঁড়িতে এবং আশপাশের সড়কে অবস্থান নিয়ে স্লোগান দিতে থাকেন- 'মাই বডি, মাই চয়েস' (আমার শরীর, পছন্দ আমার)। অনেকের হাতে ছিল প্লাকার্ড, ব্যানার। তাতে লেখা- ‘মাইন্ড ইওর ওন ইউটেরাস’ (নিজের জরায়ুর খবর নিন)। আরেকটি ব্যানারে লেখা- ‘আই লাভ সামওয়ান হু হ্যাড অ্যান অ্যাবরশন’ ‘অ্যাবরশন ইজ এ পার্সোনাল চয়েজ, নট এ লিগ্যাল ডিবেট’।

কারো কারো পরনে ‘১৯৭৩’ লেখা টি-শার্ট ছিল। এটাকে ব্যবহার করা হয়েছে ঐতিহাসিক রোই বনাম ওয়েড সিদ্ধান্তকে বুঝানোর জন্য। ওই সিদ্ধান্তে যুক্তরাষ্ট্রে গর্ভপাতকে বৈধতা দেয়া হয়েছিল।

বিক্ষোভ সমাবেশে অংশ নেওয়া রবিন হর্ন নামের এক নারী জানান, তিনি গর্ভপাত করার অধিকারকে সমর্থন করেন। তিনি বলেন, যদিও আমাকে গর্ভপাতের মতো বিষয়ের কখনো মুখোমুখি হতে হয়নি। তবে অনেক নারী আছেন যাদের এই সমস্যার সম্মুখীন হয়েছে, কিন্তু তখন সরকার বা দায়ী পুরুষ কোনো দায়িত্ব পালন করে না।

এর আগে গত সেপ্টেম্বরে টেক্সাসে গর্ভপাত বন্ধে করা নতুন আইনের নিন্দা জানিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। একইসঙ্গে নারীদের সাংবিধানিক অধিকার রক্ষার অঙ্গীকার করেছিলেন তিনি।

পূর্বপশ্চিমবিডি/আর

গর্ভপাত,উত্তাল যুক্তরাষ্ট্র
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close