• বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ১৩ কার্তিক ১৪২৮
  • ||

জানেন আমেরিকায় অতিথিদের জন্য কী কী উপহার নিয়ে গেলেন মোদি?

প্রকাশ:  ২৫ সেপ্টেম্বর ২০২১, ২৩:১৯
আন্তর্জাতিক ডেস্ক

ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর প্রথমবার কমালা হ্যারিসের সঙ্গে সাক্ষাৎ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মার্কিন ভাইস প্রেসিডেন্টের সঙ্গে আত্মিক সম্পর্ক রয়েছে ভারতের । প্রথম সাক্ষাতে ভারতীয় বংশোদ্ভূত কমালা হ্যারিসকে সেই শিকড়ের সঙ্গে দেখা করালেন মোদি । তার মায়ের বাবা অর্থাৎ দাদুর সঙ্গে সম্পর্ক রয়েছে এমন একটি সরকারি নোটিফিকেশনের কপি মার্কিন ভাইস প্রেসিডেন্টের হাতে তুলে দিলেন ভারতীয় প্রধানমন্ত্রী। তার দাদু শ্রী পি ভি গোপালন ছিলেন সরকারি কর্মচারী। তার স্মৃতিসম্বলিত সেই নোটিফিকেশনের কপি বাঁধিয়ে কমালাকে উপহার দেয়া হলো।

এছাড়া ভাইস প্রেসিডেন্ট হ্যারিসকে একটি বারানসীর মিনাকারি হাতের কাজ করা দাবার বোর্ডওউপহার দিয়েছেন মোদি। দাবা বোর্ডের উজ্জ্বল রংগুলি যেন বারানসীর স্পন্দনকে প্রতিফলিত করছিলো মার্কিন দরবারে । মার্কিন ভাইস প্রেসিডেন্টের সঙ্গে আলাপচারিতার পর তাকে 'অনুপ্রেরণার আধার' হিসেবে উল্লেখ করেছেন মোদি।

সম্পর্কিত খবর

    এ প্রসঙ্গে তার টুইট, 'ভাইস প্রেসিডেন্ট হ্যারিসের সঙ্গে মোলাকাত করতে পেরে আমি আপ্লুত। তিনি বিশ্বের কাছে অনুপ্রেরণা।' কোয়াডের নেতাদের সঙ্গেও সাক্ষাৎ করেছেন ভারতীয় প্রধানমন্ত্রী। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনের সঙ্গে আলোচনা হয়েছে তার । তাকেও বারানসীর মিনাকারি হাতের কাজ করা রুপোর একটি ময়ূরপঙ্খী জাহাজ উপহার দিয়েছেন তিনি।

    জাপানের প্রধানমন্ত্রীকে চন্দন কাঠের একটি বুদ্ধমূর্তি উপহার দিয়েছেন মোদি। ভারত এবং জাপানকে একসূত্রে বাঁধার কাজ করেছে বৌদ্ধ ধর্ম। গৌতম বুদ্ধের চিন্তনেই উদ্বুদ্ধ জাপান। সেই দেশ সফরের সময় একাধিক বৌদ্ধ মন্দির দর্শন করেছিলেন মোদি। প্রথা অনুযায়ী এই সমস্ত হাইভোল্টেজ বৈঠকে উপহার বিনিময় করে সৌজন্য দেখান রাষ্ট্রনেতারা। সেই উপহারের তালিকাতেও নজর কাড়ল ভারত। কৌশলে আমেরিকা, জাপান এবং অস্ট্রেলিয়ার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক আরও দৃঢ় করা হলো। চমক ছিল মার্কিন প্রেসিডেন্টের জন্যও। এবারের মার্কিন সফরে জো বাইডেনের হাতে ভারতে বসবাসকারী তাঁর পরিজনদের সম্পর্কে তথ্য তুলে দিয়েছেন মোদি।

    পিপি/জেআর

    মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close