• রোববার, ১৭ অক্টোবর ২০২১, ২ কার্তিক ১৪২৮
  • ||

সুদানে সামরিক অভ্যুত্থানের চেষ্টা ‘ব্যর্থ’

প্রকাশ:  ২১ সেপ্টেম্বর ২০২১, ১৫:১৮
আন্তর্জাতিক ডেস্ক

উত্তর আফ্রিকার দেশ সুদানে সামরিক অভ্যুত্থানের চেষ্টা করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। সোমবার (২০ সেপ্টেম্বর) রাতে দেশটির সামরিক বাহিনীর একদল সেনা এই অভ্যুত্থান চেষ্টা চালায়। তবে সুদানি কর্তৃপক্ষ জানিয়েছে যে, অভ্যুত্থানের চেষ্টা ব্যর্থ হয়েছে এবং সামরিক বাহিনী দেশটির সরকারের নিয়ন্ত্রণেই রয়েছে।

মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা। এদিকে সুদানের রাষ্ট্র নিয়ন্ত্রিত টেলিভিশন চ্যানেল থেকে অভ্যুত্থান চেষ্টা মোকাবিলা করতে জনগণের প্রতি আহ্বান জানানো হয়েছে। তবে সেখানে এর বেশি আর কিছু জানানো হয়নি।

সুদানের ক্ষমতাসীন সামরিক-বেসামরিক পরিষদের সদস্য মোহাম্মদ আল ফাকি সোলাইমান সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে দেওয়া এক পোস্টে বলেছেন, ‘সকল কিছুই নিয়ন্ত্রণে আছে। বিপ্লব বিজয়ী হয়েছে।’

ক্ষমতার যেকোনো ধরনের পালাবদল প্রতিহত করতেও তিনি সুদানের নাগরিকদের প্রতি আহ্বান জানান। এদিকে, অভ্যুত্থান নিয়ে বিভিন্ন গুঞ্জনের মধ্যেই টিভিতে দেশপ্রেমের গান সম্প্রচার শুরু করে দেশটির টেলিভিশন।

সুদানের সামরিক বাহিনীর এক কর্মকর্তা জানিয়েছেন, সেনাবাহিনীর অজ্ঞাত সংখ্যক সেনা সোমবার রাতে সামরিক অভ্যুত্থানের চেষ্টা চালায় এবং এর অংশ হিসেবে বেশ কয়েকটি সরকারি সংস্থার দখল নেওয়ার চেষ্টা করে। তবে তাদের সেই চেষ্টা ব্যর্থ করে দেওয়া হয়েছে।

নামপ্রকাশে অনিচ্ছুক ওই সামরিক কর্মকর্তা আরও জানিয়েছেন, অভ্যুত্থান কাণ্ডে জড়িত সন্দেহে উচ্চপদস্থ কর্মকর্তাসহ বহুসংখ্যক সেনাকে আটক করা হয়েছে। তিনি এর বেশি আর কিছু জানাননি। এ বিষয়ে সামরিক বাহিনীর পক্ষ থেকে শিগগিরই একটি বিবৃতি প্রকাশ করা হবে বলেও জানান তিনি।

মোহাম্মদ আল ফাকি সোলাইমানও জানিয়েছেন, অভ্যুত্থান প্রচেষ্টার সঙ্গে জড়িত সন্দেহে আটকৃতদের জিজ্ঞাসাবাদ করা হবে এবং এ বিষয়ে অল্প সময়ের মধ্যেই একটি বিবৃতি দেবে সামরিক বাহিনী।

আলজাজিরা জানিয়েছে, সুদানের রাজধানী খার্তুমে যানবাহন ও মানুষের চলাচল স্বাভাবিক রয়েছে। এমনকি সেখানকার সামরিক বাহিনীর সদর দপ্তরের সামনের পরিস্থিতিও স্বাভাবিক।

পূর্বপশ্চিমবিডি/এআই

সুদান,অভ্যুত্থান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close