• সোমবার, ২৪ জানুয়ারি ২০২২, ১০ মাঘ ১৪২৮
  • ||

বাংলাদেশে প্রবেশে বেবিচকের নিষেধাজ্ঞা, দিশেহারা প্রবাসীরা

প্রকাশ:  ১৮ আগস্ট ২০২১, ১৮:০০
নিজস্ব প্রতিবেদক

মালয়েশিয়াসহ ১১ দেশের যাত্রীরা করোনাভাইরাসের সম্পূর্ণ ডোজ না নিলে বাংলাদেশে প্রবেশ করতে পারবেন না এমনটাই জানিয়েছে (বেবিচক) বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ। ১৬ আগস্ট থেকে আকাশপথে চলাচলের নতুন এই বিধিনিষেধ জারি করা হয়। পরবর্তী নির্দেশনা জারি না করা পর্যন্ত এ বিধিনিষেধ জারি থাকবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বেবিচকের এমন নির্দেশনায় দেশটিতে থাকা অবৈধ প্রবাসী যারা দেশে ফিরতে চাচ্ছেন তারা অনেকটাই দিশেহারা হয়ে পড়েছেন। কারণ, মালয়েশিয়াতে রিক্যালিব্রেশন কর্মসূচির মাধ্যমে দেশটিতে থাকা অবৈধদের দেশের যাওয়ার যে সুযোগ দিয়েছে তা ব্যহত হওয়ার আশঙ্কায় রয়েছেন তারা। এছাড়া মালয়েশিয়ার জেলখানায় সাজা শেষে দেশে ফিরবেন এমন ব্যক্তির আত্মীয়-স্বজনরাও টেনশনে রয়েছেন।

এদিকে বেবিচকের জারি করা নোটিশের বিষয়ে মালয়েশিয়াস্থ বাংলাদেশ দূতাবাস থেকে এ রিপোর্ট লিখা পর্যন্ত কোনো সিদ্ধান্ত না জানালেও মিশনে বিষয়টি নিয়ে ১৭ আগস্ট কর্মকর্তারা বৈঠক করেছেন বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

তবে মালয়েশিয়া থেকে রিক্যালিব্রেশন প্রক্রিয়ায় অবৈধ বাংলাদেশি, যারা দেশে ফিরতে প্রক্রিয়া শেষ করেছেন তাদের ফিরে যেতে বাংলাদেশ দূতাবাস আলোচনার মাধ্যমে এ বিষয়ে সুষ্ঠু সমাধানের দাবি জানিয়েছেন প্রবাসীরা।

এদিকে বেবিচকের নির্দেশনায় বলা হয়, করোনার ভ্যাকসিন (সর্ম্পূণ ডোজ) না নিলে ১১টি দেশ থেকে বাংলাদেশে প্রবেশ করা যাবে না। এমন ১১টি দেশের তালিকায় রয়েছে, মালয়েশিয়া, আর্জেন্টিনা, বতসোয়ানা, কিউবা, সাইপ্রাস, সোয়াজিল্যান্ড, জর্জিয়া, ইরান, লিবিয়া, মঙ্গোলিয়া, স্পেন।

এক্ষেত্রে ১১টি দেশ থেকে যারা করোনার ভ্যাকসিন (সম্পূর্ণ ডোজ) নিয়ে ১৪ দিন পার করেছেন, বা সম্পূর্ণ ডোজ টিকা নেয়ার ১৪ দিন পর বাংলাদেশে আসতে পারবেন। তবে তাদের অবশ্যই ১৪ দিনের হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে।

এসব দেশে আটকেপড়া বাংলাদেশের নাগরিকরা দূতাবাসের মাধ্যমে বিশেষ অনুমতি নিয়েও দেশে ফিরতে পারবেন। সেক্ষেত্রে তাদের ১৪ দিনের বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকতে হবে।

তবে বাংলাদেশ থেকে অন্যান্য দেশে যাওয়ার ক্ষেত্রে কোনো বিধিনিষেধ আরোপ করেনি বেবিচক। সেক্ষেত্রে ভ্যাকসিন নেওয়া থাকলেও পিসিআর পদ্ধতিতে করোনা নেগেটিভ রিপোর্ট আসলে বাংলাদেশে থেকে বহির্গমন বা বাংলাদেশে প্রবেশ করতে পারবে এবং ১০ বছরের নিচের বয়সী বাচ্চাদের ক্ষেত্রে করোনা পরীক্ষা করার প্রয়োজন নেই। ফ্লাইটের ৭২ ঘণ্টার মধ্যে করোনা পরীক্ষা করতে হবে।

পূর্বপশ্চিমবিডি/এআই

ভ্যাকসিন,করোনার
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close