• মঙ্গলবার, ০৩ আগস্ট ২০২১, ১৯ শ্রাবণ ১৪২৮
  • ||

পুতিনের মুখে বাইডেনের গুণগান

প্রকাশ:  ১৬ জুন ২০২১, ২২:৪৯
আন্তর্জাতিক ডেস্ক

দীর্ঘ দুই ঘণ্টার মুখোমুখি এক বৈঠকের পর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশংসায় পঞ্চমুখ হয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। জো বাইডেনের সম্পর্কে বিরল এক প্রশংসা করে তিনি বলেছেন, প্রেসিডেন্ট জো বাইডেন একজন অভিজ্ঞ রাষ্ট্রনেতা।

বুধবার জেনেভায় ওই বৈঠকের পর সাংবাদিক সম্মেলনে এসে পুতিন বলেন, ‌তারা দুই ঘণ্টা ধরে বিস্তারিত আলোচনা করেছেন। যা অধিকাংশ রাজনীতিবিদের সঙ্গে কেউ করতে পারবেন না। তিনি (জো বাইডেন) পূর্বসূরী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চেয়ে একেবারে আলাদা।

সম্পর্কিত খবর

    হোয়াইট হাউস বলছে, জেনেভার ভিলা লা গ্রেঞ্জে দুই নেতার ওই বৈঠক স্থানীয় সময় ৫টা ৫ মিনিটে শেষ হয়। এর কিছুক্ষণ পর প্রেসিডেন্ট জো বাইডেন এবং ভ্লাদিমির পুতিন সাংবাদিক সম্মেলনে আসেন। সেখানে তারা দুই দেশের তলানিতে থাকা চিরবৈরী সম্পর্ক ও বৈশ্বিক বিভিন্ন ইস্যু নিয়ে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

    শুরুতে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ভ্লাদিমির পুতিন। এ সময় জো বাইডেনের সঙ্গে বৈঠক অত্যন্ত ফলপ্রসূ হয়েছে বলে মন্তব্য করেন রুশ এই প্রেসিডেন্ট। পুতিন বলেন, তিনি মনে করেন না যে, তাদের মধ্যে কোনও ধরনের বৈরীতা আছে।

    রাশিয়ার এই প্রেসিডেন্ট বলেন, উভয় দেশের বহিষ্কৃত রাষ্ট্রদূতদের পুনরায় দুই দেশের দূতাবাসে ফেরাতে রাজি হয়েছেন তারা। তবে প্রেসিডেন্ট জো বাইডেন পুতিনকে হোয়াইট হাউসে আমন্ত্রণ জানাননি বলে নিশ্চিত করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট। পুতিন বলেছেন, তিনিও জো বাইডেনকে মস্কোতে আমন্ত্রণ জানাননি।

    পিপি/জেআর

    মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close