• বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১, ৩ আষাঢ় ১৪২৮
  • ||
শিরোনাম

নিউজিল্যান্ডে মসজিদ হামলার ওপর সিনেমা নির্মাণের পরিকল্পনায় সমালোচনা

প্রকাশ:  ১১ জুন ২০২১, ২১:২৩
আন্তর্জাতিক ডেস্ক
নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন

নিউজিল্যান্ডের মসজিদে প্রার্থনারত মুসলমানদের ওপর বন্ধুকধারীর হামলায় প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্নের প্রতিক্রিয়া বর্ণনা করে একটি সিনেমা নির্মাণের পরিকল্পনা চলছে বলে জানা গেছে।

হলিউড কেন্দ্রীক অনলাইন নিউজ সাইট ডেডলাইনের এক সংবাদে বলা হয় অস্ট্রেলিয়ান অভিনেত্রী রোজ বার্ন 'দে আর আস' সিনেমায় আরডার্নের ভূমিকায় অভিনয় করবেন।

সম্পর্কিত খবর

    ২০১৯ সালে ক্রাইস্টচার্চে দু’টি মসজিদে সন্ত্রাসী হামলায় ৫১ জন নিহতের ঘটনাকে কেন্দ্র করে এই সিনেমা নির্মাণ করা হবে। মূলত ওই ঘটনার পর আরডার্নের ভূমিকা বিশ্বব্যাপী খুবই প্রশংসিত হয়েছিল। সেই বিষয়কে পর্দায় তুলে ধরতেই এই সিনেমা। তবে নিউজিল্যান্ডের অনেকেই এই সিনেমার পরিকল্পনা নিয়ে উদ্বিগ্ন।

    ওই ঘটনায় হোসেন নামে নিহত এক ব্যক্তির ভাই আয়া আল-উমারি টুইটারে এই ব্যাপারে লিখেছেন 'না'।

    ক্যানটারবেরির মুসলিম সংগঠনের আব্দিগণি আলী নামের এক মুখপাত্র জানান, 'আমাদের গোষ্ঠী চায় এই ঘটনাটি বলা হউক, তবে আমরা নিশ্চিত করতে চাই এটা যেন সঠিক, যর্থাথ এবং সংবেদনশীলভাবে উপস্থাপন করা হয়।'

    স্পষ্টবাদী লেখক এবং আইনজীবী টিনা নাগাতা টুইটে বলেন, মুসলিম হত্যাকারীর প্রেক্ষাপটে শ্বেতাঙ্গ নারীর প্রতিরোধ শক্তি নিয়ে সিনেমা বানানো উচিত নয়।'

    তবে সিনেমাটির চিত্র্যনাট্যকার অ্যান্ড্রু নিকোল বলেছেন, সিনেমাটি যতোটা না হামলা নির্ভর তার চেয়েও বেশি প্রতিক্রিয়া নির্ভর।

    প্রসঙ্গত, ক্রাইস্টচার্চে মুসল্লিদের ওপর মসজিদে বন্দুকধারীর হামলার সময় নামাজে যাওয়ার উদ্দেশ্যে জায়গাটির ৫০ গজের মধ্যেই অবস্থান করছিল বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল।

    পূবপশ্চিমবিডি/এসএস

    মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close