• বুধবার, ১২ মে ২০২১, ২৯ বৈশাখ ১৪২৮
  • ||

কেন্দ্রকে উটপাখির সঙ্গে তুলনা, অক্সিজেন ইস্যুতে তীব্র ভর্ৎসনা দিল্লি হাইকোর্টের

প্রকাশ:  ০৪ মে ২০২১, ২১:৪২
আন্তর্জাতিক ডেস্ক

দিল্লি হাইকোর্টের নির্দেশ ছিলো দিল্লিকে চাহিদা মতো অক্সিজেন দিতে হবে তার থেকে কম নয়। কিন্তু কেন্দ্রীয় সরকার সেই নির্দেশ মতো কাজ করতে পারেনি। ফলে কেন্দ্র সরকারকে মঙ্গলবার (৪ মে) দিল্লি হাইকোর্ট তীব্র ভর্ৎসনা করে।এমনকী তাদের বিরুদ্ধে কেন আদালত আবমাননার মামলা করা হবে না তা জানাতে বলা হয়েছে।

দিল্লিতে প্রতিদিন ৭০০ মেট্রিক টন অক্সিজেন প্রয়োজন। তার পরিবর্তে পাচ্ছে ৪৯০ মেট্রিক টন। সুপ্রিম কোর্ট ৩০ এপ্রিল নির্দেশ দিয়েছিল ৩ মে মাঝ রাতের মাধ্যে চাহিদা মতো অক্সিজেন সরবরাহ করতে হবে। কিন্তু তা হয়নি।

সেই প্রসঙ্গ তুলে কেন্দ্রকে দিল্লি হাই কোর্ট বলে, আপনারা উটপাখির মতো বালিতে মুখ গুঁজে থাকতে পারেন, আমরা নয়। আপনারা কী গজদন্ত মিনারে বাস করেন?

বিচারপতি বিপিন সাংঘি এবং রেখা পাল্লির ডিভিশন বেঞ্চ কেন্দ্রের উদ্দেশে আরো বলেন, জল এখন মাথার উপর দিয়ে বইছে। আপনারাই বরাদ্দ ঠিক করেছিলেন। এবার সেই মতো সরবরাহ করতে হবে। অনেক মানুষের প্রাণ গিয়েছে। আমরা চোখ বন্ধ করে বসে থাকতে পারি না।

এর আগে দিল্লি সরকার তথ্য দিয়ে দেখায় কতো পরিমাণ অক্সিজেন সরবরাহ করা হচ্ছে তাদের। তারপরই কোর্টের একের পর এক ভর্ৎসনার মুখে পড়তে হয় কেন্দ্রকে। শুনানির সময় আদালত কেন্দ্রের ভূমিকার সমালোচনা করে বলে, আপনাদের থেকে আইআইটি, আইআইএস অক্সিজেন বণ্টনের ক্ষেত্রে ভালো কাজ করতে পারে। ভারতীয় সেনা বাহিনীকে কাজে লাগানোর বিষয়ে কেন্দ্রের কী পরিকল্পনা তাও জানতে চায় দিল্লি হাইকোর্ট।

পূর্বপশ্চিমবিডি/অ-ভি

হাইকোর্ট,দিল্লি,অক্সিজেন,কেন্দ্র
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close