• সোমবার, ১০ মে ২০২১, ২৭ বৈশাখ ১৪২৮
  • ||

সরকারের নিষ্ক্রিয়তায় প্রাণ যাচ্ছে মানুষের, লকডাউন ছাড়া রাস্তা নেই: রাহুল

প্রকাশ:  ০৪ মে ২০২১, ১৭:০৯ | আপডেট : ০৪ মে ২০২১, ১৭:২০
আন্তর্জাতিক ডেস্ক

সারা ভারতে আছড়ে পড়েছে করোনার দ্বিতীয় ঢেউ। এ করোনা পরিস্থিতি রোখার একমাত্র রাস্তা লকডাউন। কেন্দ্রের কাছে আর্জি জানিয়ে এবার লকডাউনের পক্ষে নিজেকে দাঁড় করালেন রাহুল গান্ধী।

মঙ্গলবার (৪ মে) টুইট করে কংগ্রেস নেতা লেখেন, ভারত সরকার এটা বুঝতে পারছে না করোনা সংক্রমণ রোখার একমাত্র রাস্তা সম্পূর্ণ লকডাউন।

একই সঙ্গে তিনি বলেন, দরিদ্র শ্রেণির সুরক্ষাও দেখতে হবে। তিনি লিখেছেন, ভারত সরকারের নিষ্ক্রিয়তা বহু নিরপরাধ মানুষের প্রাণ কেড়ে নিচ্ছে।

দেশে করোনা সংক্রমণের প্রথম ঢেউ শুরু মুখেই লকডাউনের পথে হেঁটেছিল ভারত সরকার। সেই অভিজ্ঞতা মোটেই সুখকর নয়। লকডাউনে গণপরিবহণ বন্ধ হয়ে যাওয়ায় বাড়ি ফিরতে মরিয়া হয়ে ওঠেন ভিন রাজ্যে আটকে পড়া পরিযায়ী শ্রমিকরা। বাধ্য হয়েই হাজার হাজার কিলোমিটার পথ পায়ে হেঁটে এক রাজ্য থেকে অপর রাজ্যে পাড়ি দেন তারা। কখনো দুর্ঘটনার কবলে পড়ে তো কখনো আবার অনাহারে পথেই মৃত্যু হয় বহু পরিযায়ী শ্রমিকের। মাত্র চার ঘণ্টার ব্যবধানে দেশজুড়ে লকডাউনের সিদ্ধান্তকেই এর জন্য দায়ী করেন বিরোধীরা। পর্যাপ্ত ব্যবস্থা না নিয়ে লকডাউন জারি করার সিদ্ধান্তের সমালোচনা উঠেছিল দেশজুড়ে।

তবে এবারে করোনার দ্বিতীয় ঢেউয়ে সংক্রমণের হার হু হু করে বাড়তে শুরু করার পরেও কেন্দ্র বারবার আশ্বস্ত করেছে লকডাউন জারি হবে না। জাতির উদ্দেশে ভাষণ দিতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জানিয়েছেন, লকডাউনের হাত থেকে দেশকে রক্ষা করতে হবে। রাজ্যগুলোকেও লকডাউন শেষ অস্ত্র হিসেবে ব্যবহারের পরামর্শ দিয়েছিলেন মোদি।

তবে গোটা দেশে সংক্রমণ যে গতি বাড়ছে, তাতে লকডাউন জারি করার পক্ষেই দাবি জানিয়েছেন চিকিৎসক-বিশেষজ্ঞরা। মার্কিন স্বাস্থ্য কর্তা অ্যান্টনি ফৌসিও লকডাউনের পক্ষে কথা বলেন। রাহুল গান্ধীর আর্জি সেই তালিকায় নতুন সংযোজন।

করোনার দ্বিতীয় ঢেউয়ে দেশে নাজেহাল অবস্থা। দৈনিক সংক্রমণ খানিকটা স্বস্তি দিলও মৃত্যুর সংখ্যা ক্রমশ উদ্বেগ বাড়াচ্ছে দেশে। গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৫৭ হাজার ২৯ জন। একদিনে দেশে করোনায় প্রাণ হারিয়েছেন ৩ হাজার ৪৪৯ জন। গত ২৪ ঘণ্টায় ভাইরাসকে হারিয়ে জয়ী হয়েছেন ৩ লাখ ২০ হাজার ২৮৯ জন।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুসারে জানা যাচ্ছে, দেশে মোট আক্রান্তের সংখ্যা ২ কোটি ২ লাখ ৮২ হাজার ৮৩৩। মোট সুস্থ হয়েছেন ১ কোটি ৬৬ লাখ ১৩ হাজার ২৯২। মোট মৃতের সংখ্যা ২ লাখ ২২ হাজার ৪০৮।

পূর্বপশ্চিমবিডি/অ-ভি

রাহুল গান্ধী,লকডাউন,করোনাভাইরাস,ভারত,সরকার
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close