• বুধবার, ১২ মে ২০২১, ২৯ বৈশাখ ১৪২৮
  • ||

আগুন নিয়ে খেলবেন না, যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি চীনের

প্রকাশ:  ১৪ এপ্রিল ২০২১, ০০:০৩
আন্তর্জাতিক ডেস্ক

তাইওয়ান ইস্যুতে যুক্তরাষ্ট্রকে আগুন নিয়ে না খেলার জন্য হুঁশিয়ার করে দিয়েছে চীন। তাইওয়ানের সঙ্গে মার্কিন কর্মকর্তাদের যোগাযোগের পথ আরও উন্মুক্ত করে দেওয়ার পর এই হুঁশিয়ারি দিয়েছে বেইজিং। মঙ্গলবার চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান ওয়াশিংটনকে অবিলম্বে তাইওয়ানের সঙ্গে সরকারি যোগাযোগ বন্ধ করে দেওয়ার তাগিদ দিয়ে বিষয়টি সতর্কতার সঙ্গে মোকাবিলা করার আহ্বান জানিয়েছেন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

তাইওয়ানকে নিজেদের একটি প্রদেশ হিসেবে বিবেচনা করে চীন। তবে গণতান্ত্রিক তাইওয়ান নিজেকে একটি সার্বভৌম রাষ্ট্র হিসেবে দেখে থাকে। সম্প্রতি মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় তাইওয়ানের কর্মকর্তাদের যোগাযোগের ওপর বিধিনিষেধ খানিকটা শিথিল করে দিয়েছে। এরই কঠোর প্রতিক্রিয়া দেখিয়েছেন চীনা মুখপাত্র।

সম্পর্কিত খবর

    মঙ্গলবার চীনা মুখপাত্র ঝাও লিজিয়ান যুক্তরাষ্ট্রকে তাইওয়ানের স্বাধীনতাকামীদের কাছে ভুল বার্তা না পাঠানোর আহ্বান জানান। তিনি সতর্ক করে দিয়ে বলেন এতে চীন-মার্কিন সম্পর্ক এবং তাইওয়ান উপত্যকায় শান্তি ও স্থিতিশীলতা বিনষ্ট হতে পারে।

    উল্লেখ্য, ১৯৭৯ সালে বেইজিংকে চীনের বৈধ সরকার হিসেবে স্বীকৃতি দেয় যুক্তরাষ্ট্র। তখন থেকে দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্কের যাত্রা শুরু হলে তাইওয়ানের সঙ্গে ওয়াশিংটনের সম্পর্ক শিথিল হয়ে পড়ে। তবে ওয়াশিংটনের নতুন নির্দেশনার মধ্য দিয়ে স্বশাসিত অঞ্চলটির সঙ্গে সরকারি মাধ্যমে যোগাযোগের সুযোগ উন্মোচিত হবে।

    পিপি/জেআর

    মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close