• শনিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২১, ১৪ ফাল্গুন ১৪২৭
  • ||

নিলামে উঠছে স্টিভ জবসের চাকরির সেই দরখাস্ত

প্রকাশ:  ২০ ফেব্রুয়ারি ২০২১, ১৩:২০
আন্তর্জাতিক ডেস্ক

স্টিব জোবস। আজ এই নামটা সবার জানা। বিশ্বের বহু উদ্যোগপতি, ছাত্র থেকে শুরু করে নানা ক্ষেত্রের সঙ্গে যুক্ত মানুষজনের কাছে তিনি অনুপ্রেরণা। অনেকেই স্বপ্ন দেখেন তার মতো হওয়ার। কিন্তু এবার তাজা হয়ে উঠল অন্য এক স্মৃতি। ফিরল স্টিভ জোবসের স্বপ্ন দেখার সময়ের স্মৃতি। কারণ, এবার ফের নিলামে উঠল স্টিভ জোবসের চাকরির আবেদনপত্র। ১৯৭৩ সালে চাকরি চেয়ে নিজের হাতেই দরখাস্ত লিখেছিলেন অ্যাপলের সহ-প্রতিষ্ঠাতা।

বছর তিনেক আগে ২০১৮ সালেও ১,৭৫,০০০ ডলার মূল্যে নিলামে উঠেছিল এই আবেদনপত্র। বর্তমানে চার্টারফিল্ডস অক্টিন ওয়েবসাইটে নিলামে উঠছে চাকরির এই আবেদনপত্র।

সম্পর্কিত খবর

    লন্ডনের নিলামকারী চার্টারফিল্ডস অক্টিন আগামী ২৪ ফেব্রুয়ারি অনলাইনে এই নিলামের আয়োজন করেছে। এর প্রথম নিলাম দর ধরা হয়েছে ২০, ৯৫০ মার্কিন ডলার।

    বলাবাহুল্য, বেশ আকর্ষণীয় স্টিভ জোবসের এই চাকরি চাওয়ার চিঠি। এক পাতার চিঠিতে কোথাও কিন্তু কোনো জব পোস্টের উল্লেখ ছিল না। স্টিভ জোবস কোন পদের জন্য আবেদন জানাচ্ছেন, সেই বিষয়টি লেখেননি তিনি। জব পোস্টের পাশাপাশি কোন সংস্থার জন্য আবেদন জানাচ্ছেন, সেটাও উল্লেখ করেননি।

    এই আবেদনপত্রে লেখা রয়েছে, রিডস কলেজের ইংরেজি সাহিত্যের ছাত্র ছিলেন স্টিভ জোবস। স্কিলের জায়গায় লেখা ছিল কম্পিউটার ও ক্যালকুলেটর। তার একটু নিচে একটা ব্র্যাকেটের মধ্যে লেখা ডিজাইন ও টেকনোলজি। স্পেশ্যাল স্কিলের জায়গায় লেখা ছিল ইলেকট্রিক টেক বা ডিজাইন ইঞ্জিনিয়ার- ডিজিটাল। পরে লেখেন ‘from Bay near Hewlett-Packard ’। আবেদনপত্রে বেশ কয়েকটি অপশন ছিল। লেখা ছিল, তিনি ফোন ব্যবহার করেন কি? বিশ্বের অন্যতম বড় এই বিজনেস টাইকুনের উত্তর ছিল- না। ড্রাইভার লাইসেন্সের অপশনে তিনি লিখেছিলেন- ইয়েস। অ্যাকসেস টু ট্রান্সপোর্টেশন অপশনে লিখেছিলেন পসিবল বাট নট প্রবেবল।

    নানা প্রতিবেদন সূত্রে জানা যায়, ৪৮ বছর আগে পোর্টল্যান্ডের ওরিগনের রিডস কলেজ থেকে ড্রপ আউট করার সময়টায় চাকরি চেয়ে চিঠি লিখেছিলেন স্টিভ জবস। বছর খানেক পর টেকনিশিয়ান হিসেবে আটারিতে যোগ দেন। সেখানে তিনি স্টিভ জোনিয়াকের সঙ্গে কাজ করতেন। এরপর ১৯৭৬ সালে অ্যাপলের যাত্রা শুরু। বাকিটা ইতিহাস!

    পূর্বপশ্চিমবিডি/এনএন

    স্টিভ জবস
    মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
    cdbl
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close