• বুধবার, ০৩ মার্চ ২০২১, ১৮ ফাল্গুন ১৪২৭
  • ||

ট্রাম্পের চিঠির বিস্তারিত জানাবেন না বাইডেন

প্রকাশ:  ২১ জানুয়ারি ২০২১, ২১:১১
আন্তর্জাতিক ডেস্ক

নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে হবে জানার পর থেকে জো বাইডেনের বিষয়ে একটিও ভালো কথা বলেননি ডোনাল্ড ট্রাম্প। বৃদ্ধ, মস্তিষ্ক বিকৃত, অর্ধমৃত- কী না বলেছেন তিনি এ ডেমোক্র্যাট নেতাকে। এমনকি বাইডেনের পরিবারের সদস্যদেরও আক্রমণ করতে ছাড়েননি ট্রাম্প। দীর্ঘদিনের রীতি মেনে নতুন প্রেসিডেন্টের অভিষেক অনুষ্ঠান থেকেও নিজেকে সরিয়ে রেখেছেন এ রিপাবলিকান নেতা।

একারণে শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তরের প্রতীক হিসেবে ওভাল অফিস ছাড়ার সময় উত্তরসূরীর জন্য ট্রাম্প যে চিঠি রেখে গেছেন, তাতে হয়তো অবাক হয়েছেন অনেকেই। এখন সবার আগ্রহের কেন্দ্রে, কী লেখা ছিল সেই চিঠিতে?

দায়িত্বগ্রহণের প্রথম দিন একগুচ্ছ নির্বাহী আদেশে সই করার পর সাংবাদিকদের সঙ্গে কথা বলেছেন যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট জো বাইডেন। এসময়ও তার কাছে প্রশ্ন ছিল, ট্রাম্প কী লিখেছেন চিঠিতে?

ডেমোক্র্যাট নেতার জবাব, ‘প্রেসিডেন্ট (ট্রাম্প) খুবই উদার একটি চিঠি লিখেছেন।’ ব্যাস! এতটুকুই। চিঠি সম্পর্কে এর বেশি কিছু বলতে রাজি হননি বাইডেন।

তার কথায়, ‘কারণ, এটা ব্যক্তিগত। যতক্ষণ তার (ট্রাম্প) সঙ্গে কথা না বলছি, ততক্ষণ এর বিষয়ে কোনো কথা বলব না। তবে চিঠিটি উদার ছিল।’

বাইডেন কিছু না বললেও ট্রাম্পের এক ঊর্ধ্বতন সহযোগী চিঠিটি সম্পর্কে সিএনএন-কে বলেছেন, ‘ব্যক্তিগত এই চিঠিতে দেশের সাফল্য কামনার পাশাপাশি নতুন প্রশাসনকে দেশের জন্য যত্নশীল হওয়ার আহ্বান জানানো হয়েছে।’

যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে গতকাল স্থানীয় সময় দুপুরে শপথ গ্রহণ করার পর বাইডেন দিনভর নানা আনুষ্ঠানিকতায় কাটান। পূর্বসূরি তিন প্রেসিডেন্ট বারাক ওবামা, জর্জ ডব্লিউ বুশ ও বিল ক্লিনটন এবং তাদের পরিবারের সদস্যদের নিয়ে আর্লিংটন জাতীয় সমাধিস্থানে সস্ত্রীক যান বাইডেন।

যুক্তরাষ্ট্রের ঐক্যের ক্ষেত্রে অন্যতম এই স্থাপনায় দাঁড়িয়ে সামরিক বাহিনীর দেওয়া স্যালুট গ্রহণ করা ছাড়াও ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন তিনি।

পূর্বপশ্চিমবিডি/ এনএন

বাইডেন,ডোনাল্ড ট্রাম্প
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
cdbl
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close