• রোববার, ০৬ ডিসেম্বর ২০২০, ২১ অগ্রহায়ণ ১৪২৭
  • ||
শিরোনাম

যৌন নির্যাতনের অভিযোগে ভ্যাটিকানের বিরুদ্ধে মামলা

প্রকাশ:  ২১ নভেম্বর ২০২০, ১৩:৩৫
আন্তর্জাতিক ডেস্ক

যৌন নির্যাতনের বিভিন্ন অভিযোগে অভিযুক্ত করে ভ্যাটিকানের বিরুদ্ধে নিউ জার্সির ফেডারেল আদালতে একটি মামলা দায়ের করেছেন চারজন।

মামলায় যুক্তি দেখানো হয়েছে যৌন নির্যাতনের অসংখ্য অভিযোগের বিষয়টি জানার পরও সাবেক কার্ডিনাল থিওডোর ম্যাককারিককে নিউইয়র্ক এবং নিউ জার্সির একাধিক পদে চাকরি করার অনুমতি দেয়ার জন্য ভ্যাটিকানকে দোষী সাব্যস্ত করা উচিত।

মামলায় বলা হয়, ম্যাককারিক ১৯৮০ এর দশকের মাঝামাঝি থেকে ২০০০ সাল পর্যন্ত আর্চবিশপ হিসেবে কাজ করেছেন।এর আগে তিনি নিউ জার্সির মেটুচেনের ডায়োসিসের বিশপ এবং নিউইয়র্কের আর্চডোসিসে একজন পুরোহিত হিসেবে দায়িত্ব পালন করেছেন। খবর এপি।

ম্যাককারিক ২০০০ থেকে ২০০৬ সাল পর্যন্ত ওয়াশিংটন ডিসির আর্চবিশপ এবং যুক্তরাষ্ট্রে সর্বাধিক দৃশ্যমান রোমান ক্যাথলিকের আধিকারিক এবং দক্ষ তহবিল সংগ্রহকারী হন। ২০১৯ সালে তদন্তের পরে যৌন নিপীড়নের অভিযোগে রোমান ক্যাথলিক কার্ডিনাল থিওডর ম্যাকক্যারিকের খেতাব কেড়ে নেয়া হয়।

মামলার তিনজন বাদী অভিযোগ করে বলেন, ম্যাককারিক তাদেরকে ১৯৮০ এর দশকে নির্যাতন করেছিলেন। চতুর্থ একজন পুরোহিত যিনি ম্যাককারিককের বিরুদ্ধে অভিযোগ করেন যে ১৯৯০ এর দশকে নিউ জার্সির একটি সমুদ্র সৈকতে তাকে গালি দিয়েছেন এবং একজন সহযাজক তাকে বলেছিলেন যে চার্চের মঙ্গলার্থে কি ঘটেছিল তা ভুলে যেতে।

গত সপ্তাহে প্রকাশিত ভ্যাটিকানের একটি অভ্যন্তরীণ প্রতিবেদনে দেখা গেছে, পুরোহিতদের বাসভবনে একজন সাধারণ মানুষ হিসেবে বসবাসকারী এখনকার ৯০ বছর বয়সী ম্যাককারিকের বৈষম্য, কার্ডিনালস এবং পোপস যৌন আচরণের একাধিক প্রতিবেদনকে তিরস্কার বা প্রত্যাখ্যান করেছে।

বাদীরা অনির্ধারিত আর্থিক ক্ষতিগুলোর পাশাপাশি ভ্যাটিকানকে যৌন নির্যাতনের অভিযোগে বিশ্বাসযোগ্যভাবে অভিযুক্ত ৩ হাজারেরও বেশি ধর্মগুরুদের নাম এবং সেই দাবির সাথে সম্পর্কিত সকল নথি প্রকাশ করতে বাধ্য করার আদেশ জারি করে।

বাদীপক্ষের প্রতিনিধিত্বকারী অ্যাটর্নি জেফ অ্যান্ডারসন বৃহস্পতিবার বলেন, পোপ দ্বিতীয় জন পল থেকে বেনেডিক্ট এবং ফ্রান্সিস পর্যন্ত এই আচরণটি গোপন এবং ক্ষমা করার জন্য বেছে নিয়েছে।


পূর্বপশ্চিমবিডি/এসএম

যৌন নির্যাতন,ভ্যাটিকান,মামলা
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
cdbl
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close