• সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ১৫ অগ্রহায়ণ ১৪২৭
  • ||

সলোমন দ্বীপপুঞ্জে বন্ধ হচ্ছে ফেসবুক

প্রকাশ:  ১৭ নভেম্বর ২০২০, ১৭:৫৯ | আপডেট : ১৭ নভেম্বর ২০২০, ১৮:১৫
আন্তর্জাতিক ডেস্ক

দেশটির সরকার বলেছে তারা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক বন্ধ করার প্রস্তুতি নিচ্ছে। যদিও সমালোচকরা বলছেন, সরকারের সমালোচনা বন্ধ করতেই এই পদক্ষেপ নেয়া হচ্ছে।

প্রধানমন্ত্রী মানাশে সোগাভারের নেতৃত্বাধীন সরকার বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে, আজ মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) বৈঠকের পর এ বিষয়ে তারা আনুষ্ঠানিক বিবৃতি প্রকাশ করবে।

তিনি বলেন, সরকারের এ ধরনের পদক্ষেপ সলোমন দ্বীপপুঞ্জের হাজার হাজার মানুষের জীবনকে প্রভাবিত করবে যারা প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে গুরুত্বপূর্ণ আলোচনা ও যোগাযোগ রক্ষায় আমাদের পরিষেবাগুলো ব্যবহার করে আসছে।

যদি দ্বীপপুঞ্জটি এই পদক্ষেপ নেয় তবে চীন, ইরান, উত্তর কোরিয়াসহ মোট ৪টি দেশে ফেসবুক নিষিদ্ধ হবে। এর আগে বিভিন্ন দেশে সাময়িকভাবে ফেসবুক বন্ধ করলেও পরে তা খুলে দিয়েছে। ২০১৫ সালে নাউরু ফেসবুক বন্ধ করে দেয়ার পর ২০১৮ সালে তা পুনরায় উন্মুক্ত করে।

ফেসবুকের একজন মুখপাত্র জানিয়েছেন, বিষয়টি নিয়ে আলোচনার জন্য তারা সলোমন সরকারের সঙ্গে যোগাযোগ করছেন।

সলোমন দ্বীপপুঞ্জের সরকারের মুখপাত্র জানান, তরুণদের ক্ষতিকর বস্তু থেকে সুরক্ষায় এখনই ইন্টারনেট ব্যবহারের নীতিমালা গ্রহণ করা প্রয়োজন। ফেসবুকের মাধ্যমে বিভক্তি, হয়রানি ও বিদ্বেষ ছড়াচ্ছে। ইতোমধ্যেই ফেসবুক বন্ধের প্রস্তাবনা মন্ত্রীপরিষদের কাছে পৌঁছেছে। কবে থেকে এটি কার্যকর করা হবে এবং এটি কতদিন পর্যন্ত থাকবে তা এখনো জানা যায় নি।

তবে পর্যবেক্ষকরা বলছেন, দ্বীপরাষ্ট্রটির এই পদক্ষেপের পেছনে চীনের প্রভাব রয়েছে। ২০১৯ সালের সেপ্টেম্বরে বেইজিংয়ের সঙ্গে সম্পর্ক মজবুত করতে সলোমন দ্বীপপুঞ্জ তাইওয়ানকে স্বীকৃতি দেয়ার পদক্ষেপ হতে সরে আসে।

করোনাভাইরাস মহামারির মধ্যে উদ্দীপনা তহবিল বিতরণ এবং তাইওয়ান থেকে চীনে কূটনৈতিক সম্পর্ক সরিয়ে নেওয়ার সিদ্ধান্তে প্রশান্ত মহাসাগরীয় দেশটির সরকার সোশ্যাল মিডিয়ায় ব্যাপক সমালোচনার মুখে পড়ে। স্থানীয় সংবাদমাধ্যম সলোমন টাইমসকে যোগাযোগমন্ত্রী পিটার শানেল বলেছেন, প্রধানমন্ত্রীসহ সরকারি মন্ত্রীদের বিরুদ্ধে অবমাননাকর ভাষা এবং চরিত্রহননের জন্য সোশ্যাল মিডিয়া কাজে লাগানো হচ্ছে।

প্রায় সাড়ে ৬ লাখ জনসংখ্যার এই দেশটিতে ফেসবুক ব্যাপক জনপ্রিয়। প্রধানমন্ত্রীর ভাষণ সম্প্রচার এবং মহামারিকালীন স্বাস্থ্যতথ্য পৌঁছে দেওয়ার জন্য সরকার প্ল্যাটফর্মটি ব্যবহার করে।

পূর্বপশ্চিমবিডি/জিএস

সলোমন,ফেসবুক,আন্তর্জাতিক
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
cdbl
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close