• বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ১৮ অগ্রহায়ণ ১৪২৭
  • ||

ভারতে অনলাইন সংবাদমাধ্যম ও সোশ্যাল মিডিয়ার নিয়ন্ত্রণ নিলো সরকার

প্রকাশ:  ১১ নভেম্বর ২০২০, ১৯:৩৭
আন্তর্জাতিক ডেস্ক
প্রতীকী ছবি

অনলাইন সংবাদমাধ্যম ও সোশ্যাল মিডিয়ার নিয়ন্ত্রণ নিয়েছে ভারত সরকার। দেশটির অনলাইন নিউজ পোর্টাল, নেটফ্লিক্স, অ্যামাজন প্রাইম ভিডিও এবং হটস্টারের মতো কন্টেন্ট সরবরাহকারীদের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অধীনে নিতে একটি আদেশ জারি করা হয়েছে। খবর-এনডিটিভির।

সোমবার (৯ নভেম্বর) প্রেসিডেন্ট রাম নাথ কোবিন্দের স্বাক্ষর করা আদেশটি জারি করা হয়। সরকারের এই নতুন নিয়ম ফেসবুক, টুইটার ও ইন্সটাগ্রামের মতো সামাজিক যোগাযোগের প্লাটফর্মের জন্যও প্রযোজ্য হবে। নতুন এই নিয়মের ফলে অনলাইন প্লাটফর্মে চলচ্চিত্র, অডিও-ভিজ্যুয়াল এবং নিউজ ও সমসাময়িক বিষয়ের ওপর নির্মিত কন্টেন্টগুলো ভারতের মন্ত্রণালয়ের অধীনে আসবে।

গত মাসে এক পিটিশনের জবাবে ভারতের সুপ্রিম কোর্ট একটি স্বায়ত্তশাসিত সংস্থার মাধ্যমে ডিজিটাল প্লাটফর্মগুলোকে ওপর থেকে নিয়ন্ত্রণ করতে সরকারকে নির্দেশ দেয়। ভারতের শীর্ষ আদালত এই আদেশ তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় এবং ইন্টারনেট ও মোবাইল অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়াকে পাঠিয়ে দেয়।

এর আগে পৃথক এক মামলায় ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় ডিজিটাল প্লাটফর্ম নিয়ন্ত্রণের প্রয়োজনের কথা জানিয়ে শীর্ষ আদালতকে এজন্য অ্যামিকাস কিউরি হিসেবে একটি গঠনের অনুরোধ জানায়।

অনলাইন প্লাটফর্মের ডিজিটাল কন্টেন্ট নিয়ন্ত্রণে এতোদিন ভারতে কোনও আইন কিংবা স্বায়ত্তশাসিত সংস্থা ছিল না। প্রিন্ট মিডিয়া দেখভালের দায়িত্ব রয়েছে প্রেস কাউন্সিল অব ইন্ডিয়ার এবং নিউজ চ্যানেলগুলো পর্যবেক্ষণের দায়িত্ব নিউজ ব্রডকাস্টার অ্যাসোসিয়েশনের (এনবিএ)।

পূর্বপশ্চিমবিডি/ এনএন

সোশ্যাল মিডিয়া,অনলাইন সংবাদমাধ্যম,ভারত
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
cdbl
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close