• শনিবার, ৩১ অক্টোবর ২০২০, ১৬ কার্তিক ১৪২৭
  • ||

পাকিস্তান সেনাপ্রধানের বিরুদ্ধে সরকার পতনের অভিযোগ নওয়াজের

প্রকাশ:  ১৭ অক্টোবর ২০২০, ১৫:২১
আন্তর্জাতিক ডেস্ক
ফাইল ছবি

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ শনিবার (১৭ অক্টোবর) দেশটির সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়ার বিরুদ্ধে তার সরকার পতন ঘটানোর অভিযোগ তুলেছেন। বিচার বিভাগের ওপর চাপ প্রয়োগ এবং ২০১৮ সালের নির্বাচনের মাধ্যমে বর্তমান প্রধানমন্ত্রী ইমরান খানের সরকার বসানোর অভিযোগও তুলেছেন নওয়াজ শরীপ।

সেনাপ্রধানের উদ্দেশে তিনি বলেন, ‘জেনারেল কামার জাভেদ বাজওয়া, আপনি আমাদের সরকারকে হটিয়েছেন এবং সেই পরিকল্পনা ভালোভাবে কাজ করেছে। দেশকে আপনার ইচ্ছার ওপর নির্ভরশীল করেছেন।’

শনিবার (১৭ অক্টোবর) পাকিস্তানের গুজরানওয়ালায় ইমরান খানের পদত্যাগের দাবিতে দেশব্যাপী প্রতিবাদ কর্মসূচির শুরুতে লন্ডন থেকে এক ভিডিও বার্তায় এসব কথা বলেন নওয়াজ শরিফ। এ সময় তিনি পাকিস্তানের আন্তঃবাহিনী গোয়েন্দা সংস্থার প্রধানকেও তার সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্রে জড়িত থাকার অভিযোগ করেন।

তার সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্রে ইন্টার সার্ভিসেস ইন্টিলিজেন্স (আইএসআই)-র প্রধানেরও ভূমিকা ছিল বলে অভিযোগ করেন নওয়াজ। সরকারের বিরুদ্ধে আন্দোলন গড়ে তুলতে গত মাসে পাকিস্তানের ৯টি প্রধান রাজনৈতিক দল পাকিস্তান ডেমোক্র্যেটিক মুভমেন্ট (পিডিএম) নামে একটি জোট গঠন করেছে।

বর্তমানে পাকিস্তানের প্রধান বিরোধী দল পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) আগের টার্মে ক্ষমতায় ছিল। কিন্তু ২০১৭ সালে দুর্নীতির দায়ে তৎকালীন প্রধানমন্ত্রী নওয়াজকে বরখাস্ত করে দেশটির সুপ্রিম কোর্ট। এরপর ২০১৮ সালের নির্বাচনে ক্ষমতায় আসে সেনাবাহিনীর সমর্থনপুষ্ট ইমরান খানের সরকার।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, পাকিস্তানের সামরিক বাহিনী দেশটির রাজনৈতিক বিষয়ে হস্তক্ষেপের বিষয়টি অস্বীকার করেছে। এ বিষয়ে সামরিক বাহিনীর জনসংযোগ থেকে তাৎক্ষণিকভাবে কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

বর্তমান সরকারের বিরুদ্ধে দেশব্যাপী আন্দোলন শুরু করতে নয়টি প্রধান বিরোধী দল মিলে পাকিস্তান ডেমোক্রেটিক মুভমেন্ট (পিডিএম) নামে একটি যৌথ প্ল্যাটফর্ম গঠন করেছে।

নওয়াজ শরিফের মেয়ে মরিয়ম নওয়াজ এবং সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোর ছেলে পাকিস্তান পিপলস পার্টির প্রধান বিলাওয়াল ভুট্টোও এ সমাবেশে বক্তব্য দেন। তারা বর্তমান সরকারের বিভিন্ন অব্যবস্থাপনা ও অর্থনৈতিক দুরাবস্থার সমালোচনা করেন। এ সময় গুজরানওয়ালা স্টেডিয়ামে দশ হাজারের বেশি বিরোধী সমর্থক ইমরান খানের উদ্দেশে স্লোগান দেন, ‘যাও ইমরান যাও, তোমার সময় শেষ।’

পাকিস্তানে অর্থনৈতিক সংকট চলছে। সমাবেশে বক্তারা এসব বিষয় তুলে ধরে ইমরান খানকে দ্রুত পদত্যাগ ও রাজনীতিতে সামরিক হস্তক্ষেপ দূর করার আহ্বান জানায়।

এদিকে ইমরান খান তার বিরুদ্ধে করা নির্বাচনে সামরিক সহযোগিতার কথা অস্বীকার করেছেন। শুক্রবার (১৬ অক্টোবর) তিনি বলেন, বিরোধী দলের এই কর্মসূচিতে তিনি ভীত নন। তাদের নেতাদের বিরুদ্ধে থাকা দুর্নীতির অভিযোগ উঠিয়ে নিতে এই প্রতিবাদ কর্মসূচির আয়োজন করা হয়েছে।

দেশটির প্রধান বিরোধী দল নওয়াজের পাকিস্তান মুসলিম লিগ (পিএমএল-এন)। ২০১৭ সালে দুর্নীতির অভিযোগে নওয়ার শরীফকে প্রধানমন্ত্রী হিসেবে অযোগ্য ঘোষণা করে দেশটির সুপ্রিম কোর্ট। গত নভেম্বরে তিনি চিকিৎসার জন্য লন্ডন যান। তবে তার বিরুদ্ধে আনা অভিযোগের জন্য দেশটির জেনারেল ও বিচারকদেরকে দোষারোপ করেন নওয়াজ শরীফ।

পূর্বপশ্চিমবিডি/ এনএন

নওয়াজ শরীফ,সরকার,সেনাপ্রধান,পাকিস্তান,ইমরান খান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
cdbl
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close