• বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭
  • ||

‘অবিসংবাদিত কবিকণ্ঠের’ জন্য সাহিত্যে নোবেল পেলেন কবি লুইজ গ্লাক

প্রকাশ:  ০৮ অক্টোবর ২০২০, ১৭:৪৪
আন্তর্জাতিক ডেস্ক

২০২০ সালে সাহিত্যে নোবেল পুরস্কার জিতে নিলেন আমেরিকান কবি লুইস গ্লাক। বৃহস্পতিবার (৮ অক্টোবর) বাংলাদেশ সময় বিকেল পাঁচটায় এই পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করা হয়।

নোবেল কমিটি গ্লাককে এবারের পুরস্কার দেওয়ার কারণ হিসেবে বিবৃতিতে বলেছে, গ্লাকের ‘অবিসংবাদিত কবিকণ্ঠ যেটি নিরাভরণ সৌন্দর্যের সাথে ব্যক্তির অস্তিত্বকে সর্বজনীন করে তোলে।’

১৯৬৮ সালে ‘ফার্স্টবর্ন’ কাব্যগ্রন্থের মাধ্যমে সাহিত্য জগতে উদয় হন লুইজ গ্লাক। এরপর দ্রুত তিনি আমেরিকান সমকালীন সাহিত্যজগতে শীর্ষস্থানীয় কবিদের মধ্যে আসন করে নেন।

১৯৪৩ সালে নিউইয়র্কে জন্মগ্রহণকারী এই কবি লঙ আইল্যান্ডে বেড়ে ওঠেন। সারা লরেন্স কলেজ, উইলিয়াম কলেজ, কলম্বিয়া বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন স্বনামধন্য শিক্ষাপ্রতিষ্ঠানে তিনি শিক্ষকতা করেন। টেকনিকের অভিনবত্ব, সেন্সিটিভিটি তথা স্পর্শকাতরতা তার কবিতার অস্থিমজ্জায়। কবিতার শিল্পপ্রকৌশলগত ভিন্নতার কারণে তিনি বহুল প্রশংসিত। ১৯৯৩ সালে টনি মরিসনের পর প্রথম আমেরিকান নারী হিসেবে এই সম্মাননা অর্জন করলেন গ্লাক। ১৯৯৩ সালে পুলিৎজার পুরস্কার এবং ২০১৪ সালে ন্যাশনাল বুক অ্যাওয়ার্ড পেয়েছিলেন গ্লাক।

গ্লাকের এ পর্যন্ত ১২টি কাব্যগ্রন্থ প্রকাশিত হয়েছে। প্রত্যেকটি কাব্যগ্রন্থেই নির্মলতার জন্য সংগ্রামের চিত্র উঠে এসেছে।

১৯০৯ থেকে ২০১৮ সাল পর্যন্ত ১৫ জন নারী সাহিত্যে নোবেল পেয়েছিলেন। এবার গ্লাককে নিয়ে এই সংখ্যা ১৬ হলো।

১৯৬৮ সালে তালিকায় যুক্ত হয় অর্থনীতি। সে বছর পুরস্কার ঘোষণার আগেই মৃত্যুবরণ করেছিলেন আলফ্রেড নোবেল। আইনসভার অনুমোদন শেষে তার উইল অনুযায়ী নোবেল ফাউন্ডেশন গঠিত হয়। তাদের ওপর দায়িত্ব বর্তায় আলফ্রেড নোবেলের রেখে যাওয়া অর্থের সার্বিক তত্ত্বাবধান করা এবং নোবেল পুরস্কারের সার্বিক ব্যবস্থাপনা করা। বিজয়ী নির্বাচনের দায়িত্ব সুইডিশ অ্যাকাডেমি আর নরওয়েজিয়ান নোবেল কমিটিকে ভাগ করে দেওয়া হয়।

পূর্বপশ্চিমবিডি/ এনএন

পূর্বপশ্চিমবিডি/এনএন

লুইজ গ্লাক,নোবেল
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
cdbl
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close