• বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৭ কার্তিক ১৪২৭
  • ||

বিশ্বে করোনায় মৃত্যু ১০ লাখ ১৩ হাজারের বেশি

প্রকাশ:  ০১ অক্টোবর ২০২০, ১১:২৩
আন্তর্জাতিক ডেস্ক

বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তিদের মধ্যে ১০ লাখ ১৩ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার (১ অক্টোবর) পর্যন্ত এত সংখ্যক লোকের মৃত্যু হয়েছে নতুন এই ভাইরাসটিতে।

জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার বলছে, এপর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন তিন কোটি সাড়ে ৩৮ লাখের বেশি মানুষ। আর সুস্থও হয়েছেন দুই কোটি সাড়ে ৩৫ লাখের বেশি মানুষ।

জনস হপকিনস ইউনিভার্সিটির সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন তিন কোটি ৩৮ লাখ ৮০ হাজার ৮৯৬ জন এবং মারা গেছেন ১০ লাখ ১২ হাজার ৯৬৪ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন দুই কোটি ৩৫ লাখ ৫১ হাজার ৬৬৩ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৭২ লাখ ৩২ হাজার ৮২৩ জন এবং মারা গেছেন দুই লাখ ছয় হাজার ৯১৮ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ২৮ লাখ ৪০ হাজার ৬৮৮ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৪৮ লাখ ১০ হাজার ৯৩৫ জন, মারা গেছেন এক লাখ ৪৩ হাজার ৯৫২ জন এবং সুস্থ হয়েছেন ৪২ লাখ ৭৪ হাজার ৭৭৪ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে তৃতীয়তে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন ৬২ লাখ ২৫ হাজার ৭৬৩ জন, মারা গেছেন ৯৭ হাজার ৪৯৭ জন এবং সুস্থ হয়েছেন ৫১ লাখ ৮৭ হাজার ৮২৫ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে চতুর্থতে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৭৭ হাজার ৬৪৬ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন সাত লাখ ৪৩ হাজার ২১৬ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ছয় লাখ ২৮ হাজার সাত জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৯০ হাজার ৫৪৫ জন, মারা গেছেন ৪ হাজার ৭৩৯ জন এবং সুস্থ হয়েছেন ৮৫ হাজার ৪৬০ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত তিন লাখ ৬৩ হাজার ৪৭৯ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন পাঁচ হাজার ২৫১ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন দুই লাখ ৭৫ হাজার ৪৮৭ জন।


পূর্বপশ্চিমবিডি/এসএম

করোনাভাইরাস
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

ঘটনা পরিক্রমা : করোনাভাইরাস

cdbl
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close