• শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৫ কার্তিক ১৪২৭
  • ||

বিশ্বের ১০০ প্রভাবশালীর তালিকায় শাহিনবাগের ‘দাদি’ বিলকিস

প্রকাশ:  ২৪ সেপ্টেম্বর ২০২০, ১৯:০০
আন্তর্জাতিক ডেস্ক
বিলকিস বেগম

যুক্তরাষ্ট্রভিত্তিক টাইম ম্যাগাজিনের করা বিশ্বের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় স্থান করে নিয়েছেন ভারতের দিল্লিতে নাগরিকত্ব সংশোধনী আইনের (সিএএ) বিরুদ্ধে টানা আন্দোলনের মুখ হিসেবে পরিচিত ৮২ বছর বয়সী বিলকিস বেগম।তালিকায় আছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও আয়ুষ্মান খুরানাও।

সিএএ ও জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) বাতিলের দাবিতে গত ডিসেম্বরে শাহিনবাগে প্রতিবাদে সামিল হয়েছিলেন ৮২ বছরের ওই বৃদ্ধা। দিল্লির হাড়কাঁপানো ঠান্ডাকে উপেক্ষা করে অসংখ্য মহিলা ও শিশুর সঙ্গে তাঁবুতে বসেছিলেন। বয়সের তোয়াক্কা না করেই আন্দোলনকারীদের সঙ্গে সুরে সুর মিলিয়েছেন ‘দাদি’। পরে করোনাভাইরাসের সংক্রমণ এবং লকডাউনের কারণে সেই জমায়েত উঠে যায়। খবর হিন্দুস্তান টাইমস।

চলতি বছরের তালিকায় ৮২ বছর বয়সী বিলকিসের নাম আসায় ভারতজুড়ে নাগরিকত্ব সংশোধনী আইনবিরোধীরা ব্যাপক উচ্ছ্বসিত। দিল্লির শাহিনভাগে মুসলিম নারীদের যে দলটি শান্তিপূর্ণভাবে সিএএবিরোধী কর্মসূচি পালন করেছিল, বিলকিস ছিলেন তাদের একজন। ভারতজুড়ে পরে তিনি ‘দাদি’ নামে পরিচিতি পান।

টাইম ম্যাগাজিনে বিলকিসের প্রোফাইল লিখেছেন ভারতীয় সাংবাদিক ও লেখক রানা আইয়ুব। বিলকিসকে তিনি বর্ণনা করেছেন ‘প্রান্তিক মানুষের কণ্ঠস্বর হিসেবে’।

“গণতন্ত্র থেকে পিছলে কর্তৃত্ববাদের দিকে যাত্রা করা একটি দেশে অজনপ্রিয় সত্যের পক্ষে দাঁড়ানোর কারণে কারাগারে নিক্ষিপ্ত হওয়া ছাত্রনেতা ও আন্দোলনকারীদের শক্তি আর আশা দিয়েছেন বিলকিস। দেশজুড়ে এ ধরনের শান্তিপূর্ণ আন্দোলনকে অনুপ্রাণিত করেছেন,” লিখেছেন আইয়ুব। ভারতে পাস হওয়া এ বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইনে আফগানিস্তান, পাকিস্তান, বাংলাদেশ থেকে ২০১৫ সালের আগে ভারতে আশ্রয় নেওয়া অ-মুসলিম শরণার্থীদেরই নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়েছে।

অন্যদিকে, এই তালিকায় আগেও ঠাঁই পেয়েছিলেন মোদী। তাঁর পাশাপাশি এবারের তালিকায় আছেন ‘বন্ধু’ ডোনাল্ড ট্রাম্প। প্রভাবশালীদের তালিকায় আছেন ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী তথা মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ডেমোক্র্যাট পদপ্রার্থী জো বাইডেন। আছেন মার্কিন অ্যাটর্নি জেনারেল উইলিয়াম বার, তাইওয়ানের রাষ্ট্রপ্রধান সোসাই ইং-ওয়েন-সহ অন্যান্যরা।

এছাড়াও ভারতীয় বংশোদ্ভূত হিসেবে বিশ্বের প্রভাবশালীদের তালিকায় আছেন কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের ক্লিনিকাল মাইক্রোবায়োলজির অধ্যাপক রবীন্দ্র গুপ্ত এবং গুগলের পেরেন্ট সংস্থা আলফাবেটের সিইও সুন্দর পিচাই। ‘পাওনিয়ার’ বিভাগে জায়গা করে নেওয়া ভারতীয় বংশোদ্ভূত চিকিৎসক গুপ্ত লন্ডনের এক এডস রোগীকে পুরোপুরি সারিয়ে তুলেছিলেন। যিনি দ্বিতীয় ব্যক্তি হিসেবে পুরোপুরি সুস্থ হয়ে উঠেছিলেন। সুস্থ হয়ে গবেষক, চিকিৎসককে ধন্যবাদ জানিয়ে কলম ধরেছিলেন তিনি।

পূর্বপশ্চিমবিডি/ এনএন

শাহিনবাগ,বিলকিস,টাইম ম্যাগাজিন,ভারত,দিল্লি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
cdbl
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close