• মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭
  • ||

উপহার যেমন দেবেন খাবারও তেমন পাবেন অতিথিরা!

প্রকাশ:  ২১ সেপ্টেম্বর ২০২০, ০১:৩০
আন্তর্জাতিক ডেস্ক

কোথাও দাওয়াতে গেলে সেখানে যেমন উপহার দিচ্ছেন তার উপর ভিত্তি করে খাওয়া-দাওয়ার ব্যবস্থা করা হচ্ছে- এমনটা ভাবাও হয়তো কষ্টের। তবে এমনই একটি ঘটনা সামনে এল সোশ্যাল মিডিয়ার মাধ্যমে।

আমন্ত্রণ করার সময়ই হিসাব করে দেখা হয় অতিথি সংখ্যাটা কী দাঁড়াচ্ছে, তাতে আয়োজন করতে সুবিধা হয়। তাই আমন্ত্রণের সময়ই জেনে নেওয়ার চেষ্টা করা হয়, কারা আসছেন আর কারা আসতে পারছেন না।

এই কাজের একটি পদ্ধতি হল ‘আরএসভিপি কার্ড’। এটি একটি ফরাসি শব্দবন্ধনীর সংক্ষিপ্ত রূপ, যার বাংলায় তর্জমা করলে দাঁড়ায়-- দয়া করে জানান, আমন্ত্রণ রক্ষা করতে পারছেন কি না। এতে আমন্ত্রণকর্তার কাছে একটি কার্ড ফেরত্ আসে, তাতেই উল্লেখ থাকে অতিথি আসতে পারছেন কিনা।

এমনই একটি আরএসভিপি কার্ডের ছবি রেডইট সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। সেখানে দেখা যাচ্ছে, নাম লেখার জায়গা রয়েছে। নীচে বলা হয়েছে অতিথিরা যদি জানান, তারা কেমন উপহার নিয়ে আসছেন, তবে আয়োজন করতে সুবিধা হবে।

কতটা নগদ উপহার আনলে কী কী খেতে দেওয়া হবে তারও একটি তালিকা দিয়ে দেওয়া হয়েছে। সেখানে আড়াইশো ডলার থেকে শুরু করে নগদ উপহার দিলে মেনুতে কী থাকছে উল্লেখ করা হয়েছে। মোট চারটি শ্রেণি ভাগ করে দেওয়া হয়েছে।

দ্বিতীয় শ্রেণিতে ২৫১-৫০০ মার্কিন ডলারের অতিথিরা। যারা ৫০১ ডলার থেকে এক হাজার ডলার নগদ উপহার দেবেন তাদের তৃতীয় শ্রেণিতে রাখা হয়েছে। চতুর্থ শ্রেণিতে রাখা হয়েছে যারা ১০০১ থেকে ২৫০০ মার্কিন ডলার বা তার বেশি নগদ উপহার দেবেন তাদের। আরএসভিপি কার্ডের ছবিটি প্রথমে রেডইটে পোস্ট হলেও পরে তা অন্যান্য সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে। স্বাভাবিক ভাবেই বেশির ভাগ নেটিজিন এমন কাজের সমালোচনাই করেছেন। তবে অনেকেই এটিকে সমাজসেবার জন্য তহবিল গঠনের উদ্যোগ বলে মনে করছেন। যদিও স্পষ্ট নয়, এটি কী ধরনের অনুষ্ঠনের আমন্ত্রণপত্র বা সেখানে কত জন আমন্ত্রিত উপস্থিত হয়েছিলেন। কোনও জায়গার ঘটনা এটি, সে সম্পর্কেও বিস্তারিত কিছু তথ্য পাওয়া যায়নি।


পূর্বপশ্চিমবিডি/জেআর

উপহার
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
cdbl
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close