• শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ১১ আশ্বিন ১৪২৭
  • ||

করোনার ভ্যাকসিন উৎপাদন শুরু করলো রাশিয়া

প্রকাশ:  ১৫ আগস্ট ২০২০, ২২:২২
আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চীনকে পেছনে ফেলে প্রাণঘাতী করোনাকে রুখতে প্রথম ভ্যাকসিন আবিষ্কার করে ফেলল রাশিয়া। যদিও এই ভ্যাকসিন নিয়ে আন্তর্জাতিক মহলের নানা আপত্তি আছে।

টাইমস অব ইন্ডিয়া জানায়, এর মধ্যে ভ্যাকসিনটির উৎপাদন শুরু করে দিয়েছে মস্কো। রুশ স্বাস্থ্যমন্ত্রণালয় এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করে।

মঙ্গলবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এই ভ্যাকসিন আবিষ্কারের ঘোষণা দেন।

মহাকাশ জয় করা সোভিয়েত ইউনিয়নের প্রথম কৃত্রিম উপগ্রহের নাম অনুসারে এই ভ্যাকসিনের নাম রাখা হয়েছে স্পুটনিক-৫।

ভ্যাকসিনের প্রথম ডোজ দেয়া হয় পুতিনের এক মেয়েকে। কিন্তু রাশিয়ার ভ্যাকসিন নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন একাধিক দেশের বিজ্ঞানীরা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা-ডব্লিউএইচও রাশিয়ার ভ্যাকসিনের প্রতি এখন পর্যন্ত সবুজ সংকেত দেয়নি। অনেক প্রশ্ন সত্ত্বেও স্পুটনিক-৫ এর উৎপাদন শুরু করে দিল মস্কো।

গ্যামালিয়া রিসার্চ সেন্টার এবং রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের যৌথ উদ্যোগে করোনার ভ্যাকসিন তৈরি করা হয়েছে।

রুশ সরকারি সংবাদ সংস্থা স্পুটনিক জানায়, ইতিমধ্যেই ভ্যাকসিনের উৎপাদন শুরু হয়ে গিয়েছে। চলতি মাসের শেষেই তা বাজারে চলে আসবে।

রুশ কর্তৃপক্ষের দাবি, করোনার বিরুদ্ধে অন্তত ২ বছর কর্যকর থাকবে এই ভ্যাকসিন।

এদিকে ভ্যাকসিনটি নিয়ে গুরুতর অনিয়মের অভিযোগ তুলে পদত্যাগ করেছেন রুশ স্বাস্থ্য মন্ত্রণালয়ের এথিকস কাউন্সিল বা নৈতিকতাবিষয়ক পরিষদের একজন শীর্ষ কর্মকর্তা।

অধ্যাপক ডা. আলেক্সান্ডার চুচালিন নামে ওই চিকিৎসকের অভিযোগ, টিকা তৈরিতে তাড়াহুড়ো করতে গিয়ে চিকিৎসাবিজ্ঞানের নিয়মনীতির তোয়াক্কা করা হয়নি।


পূর্বপশ্চিমবিডি/জেআর

করোনা
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
cdbl
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close